ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

বিটিসিএল’র নতুন এমডি রফিকুল মতিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
বিটিসিএল’র নতুন এমডি রফিকুল মতিন

ঢাকা: বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন ড. মো. রফিকুল মতিন।

রোববার (০৩ নভেম্বর) তিনি দায়িত্ব গ্রহণ করেন বলে জানিয়েছেন বিটিসিএল’র জেনারেল ম্যানেজার (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ।

রফিকুল মতিন এর আগে বিটিসিএল’র উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং অতিরিক্ত দায়িত্বে টেলিযোগাযোগ অধিদপ্তরের অধীনে বাস্তবায়নাধীন ‘সাইবার থ্রেট ডিটেকশন অ্যান্ড রেসপন্স’ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসাবে কাজ করেছেন।

১৯৬৪ সালের ২২ জানুয়ারি রাজশাহীতে জন্মগ্রহণ করেন রফিকুল মতিন। তিনি যশোর বোর্ড থেকে ১৯৮০ সালে এসএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ১৪তম এবং ১৯৮২ সালে রাজশাহী বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ষষ্ঠ স্থান অধিকার করেন। তিনি ১৯৮৮ সালে বুয়েট থেকে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিষয়ে প্রথম শ্রেণিতে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং ১৯৯১ সালে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিষয়ে এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করেন। এরপর ২০০৩ সালে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ (গোল্ড মেডেল প্রাপ্ত) ডিগ্রি এবং ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

ড. মতিন নবম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে টেলিকম ক্যাডারে সহকারী বিভাগীয় প্রকৌশলী পদে ১৯৯১ সালে তৎকালীন বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ডে যোগদান করেন। চাকরিকালে তিনি ১৯৯৯ সালে উপ-বিভাগীয় প্রকৌশলী, ২০০৩ সালে বিভাগীয় প্রকৌশলী, ২০০৯ সালে পরিচালক এবং ২০১৮ সনে প্রধান কর্মাধ্যক্ষ পদে পদোন্নতি পান।

কর্মজীবনে তিনি ফ্রান্স, জাপান, কানাডা ও তুরস্কে প্রশিক্ষণ এবং সুইডেন, চীন, যুক্তরাষ্ট্র, দ. কোরিয়া, নরওয়ে, যুক্তরাজ্যে সভা ও সেমিনারে অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa