bangla news

৩ নভেম্বর রাজধানীতে ‘আর্কএশিয়া ফোরাম-২০’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৮ ৬:৪৩:৪৯ পিএম
সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরা হয়/ছবি- জি এম মুজিবুর

সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরা হয়/ছবি- জি এম মুজিবুর

ঢাকা: স্থপতিদের জাতীয় সংগঠন বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (বাস্থই) আগামী ৩ নভেম্বর রাজধানী ঢাকায় আয়োজন করতে যাচ্ছে ‘আর্কএশিয়া ফোরাম-২০’। এশিয়ার ২১টি দেশের স্থপতি পেশাজীবীদের জাতীয় সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত আর্কএশিয়া ৪০তম কাউন্সিল উপলক্ষে এ আয়োজন।

পাঁচ দিনব্যাপী এ আয়োজনে থাকছে আইএবি বিল্ড এক্সপো প্রদর্শনী, বিশ্বের প্রতিতযশা স্থপতিদের অংশগ্রহণে মেনিরা, স্থাপত্য পুরস্কার, বিভিন্ন স্থাপত্য বিষয়ক প্রদর্শনী, বিদেশি অতিথিদের নিয়ে পানাম নগর ভ্রমণ এবং প্রীতি সাংস্কৃতি অনুষ্ঠান।

সোমবার (২৮ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি স্থপতি জালাল আহমেদ বলেন, আর্কএশিয়ার সূবর্ণ জয়ন্তিতে ফোরাম-২০ আয়োজন করতে পেরে বাস্থই আনন্দিত। এই উৎসব আমেজে স্থাপত্য পেশা ও শিল্পকে সাধারণ মানুষের আরও কাছাকাছি নিয়ে যাওয়ার উদ্দেশ্যে শহরজুড়ে বিভিন্ন উন্মুক্ত প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এবারের ঢাকায় অনুষ্ঠেয় আর্কএশিয়া ফোরামে মোট ২১টি দেশের দেড় হাজারের বেশি স্থপতি অংশ নেবেন। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা অতিথিরা অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। ফোরামের প্রতিপাদ্য বিষয় ‘আর্কিটেকচার ইন এ চেঞ্জিং ল্যান্ডস্কেপ’।

আর্কএশিয়ার প্রদর্শনীগুলো হলো- আগামী ৩ নভেম্বর থেকে ৫ নভেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইএবি বিল্ড এক্সপো, ৩১ অক্টোবর থেকে ৫ নভেম্বর মানিক মিয়া অ্যাভিনিউ ও গুলশান তাজউদ্দিন স্মৃতি পার্কে আর্কিটেচার অব বাংলাদেশ শীর্ষক প্রদর্শনী, ৩ থেকে ৫ নভেম্বর বিআইসিসিতে আর্কএশিয়া ও আগাখান স্থাপত্য পুরস্কার প্রাপ্ত ডিজাইন প্রদর্শনী, একই সময়ে বিআইসিসিতে স্থাপত্য বিষয়ক আলোক চিত্র প্রদর্শনী, একই স্থান এবং একই সময়ে ‘স্যোশ্যাল রেসপনসিবিলিটি এবং গ্রিন অ্যান্ড সাসটেইনেবল আর্কিটেকচার’ শীর্ষক প্রদর্শনী।

দি আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল এশিয়া (আর্কএশিয়া) সদস্য ২১টি দেশ হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, লাওস, মিয়ানমার, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনেই, সিঙ্গাপুর, ফিলিপাইন, ভিয়েতনাম, ম্যাকাউ, চীন, হংকং, জাপান, কোরিয়া ও মঙ্গোলিয়া। বর্তমানে এর সভাপতি রিটা সোহ। এটি ১৯৬৭ সালে নয়াদিল্লিতে প্রতিষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোরাম অনুষ্ঠানের আহ্বায়ক স্থপকি ড. আবু সাইদ এম আহমেদ, উপদেষ্টা স্থপতি মোবাশ্বের হোসেন, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি স্থপতি কাজী গোলাম নাসির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
ইএআর/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-28 18:43:49