ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইজ অব ডুইং বিজনেস র‌্যাংকিংয়ে দুই ডিজিটে আসার লক্ষ্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
ইজ অব ডুইং বিজনেস র‌্যাংকিংয়ে দুই ডিজিটে আসার লক্ষ্য

ঢাকা: আগামী ২০২১ সালের মধ্যে ‘ইজ অব ডুইং বিজনেস’ র‌্যাংকিংয়ে দুই ডিজিটের মধ্যে আসতে চায় বাংলাদেশ। অর্থাৎ তালিকার প্রথম ৯৯টি দেশের ভেতরে আসার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এমনটাই জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

সোমবার (২৮ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে এক পর্যালোচনা সভায় বসে বিডা, এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এবং আইসিটি বিভাগ। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সভাপতিত্বে এই সভায় অংশ নেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এটুআই এর উপদেষ্টা আনির চৌধুরী এবং ফরহাদ জাহিদসহ সংশ্লিষ্ট বিভাগের ঊধ্বতন কর্মকর্তারা।

 

সভায় বলা হয়, ‘ইজ অব ডুয়িং বিজনেস’ র‌্যাংকিংয়ে বর্তমানে বাংলাদেশ ৮ ধাপ এগিয়ে ১৬৮তম অবস্থানে আছে। এটিকে ২০২১ সাল নাগাদ ১০০ এর নিচে আনার পরিকল্পনা গৃহীত হয়েছে। এতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে আরও আকৃষ্ট করা যাবে বলে আশা সংশ্লিষ্টদের।

সভা শেষে জুনাইদ আহমেদ পলক বাংলানিউজকে বলেন, ২০২১ সালের মধ্যে আমরা দুই ডিজিটে অর্থ্যাৎ ১০০ এর নিচে আসতে চাই। এজন্য আমরা দেখলাম ছয়টি মন্ত্রণালয়ের প্রায় ১১টি সেবাকে ডিজিটাল করতে হবে। অটোমেশনের আওতায় আনতে হবে। সেগুলো নিয়েই আজকের এই সভা। আমরা একটি স্টিয়ারিং কমিটি করবো, যারা এ বিষয়ে কাজ করবো।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
এসএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।