bangla news

যে ব্রাউজার তথ্য চুরির সংকেত দেবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৪ ৪:২০:১২ এএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: ইন্টারনেট ছাড়া স্মার্টফোন বা কম্পিউটার ব্যবহারের চিন্তা করাই এখন অসম্ভব। কেবল সামাজিক যোগাযোগ মাধ্যমই নয়, প্রয়োজনীয় সবকিছুর সমাহার ঘটানো ইন্টারনেট এখন অতীব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যাপিত জীবনে।

বিভিন্ন প্রয়োজন, রিফ্রেশমেন্ট বা সময় কাটানো ইত্যাদির জন্য প্রতিনিয়িত ঘুরতে হয় বিভিন্ন ওয়েবসাইট কিংবা লিংকে। আর এতেই ঘটে বিপত্তি। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে থাকা বিভিন্ন লিংকে প্রলোভনে পড়ে ঢুকে যান অনেকে। হ্যাকাররা সেখানেই ফেলে ফাঁদ। আর বেহাত হয়ে যায় ল্যাপটপ, পিসি বা ফোনের সব তথ্য।

হ্যাকার ওৎ পাতল বা ফাঁদ পাতল। আর ব্রাউজ আপনাকে জানিয়ে দিল, তথ্য চুরির চেষ্টা চলছে, তাহলে কতই না সুবিধা।

মজিলা ফায়ারফক্স ৭০ নামে নতুন একটি ব্রাউজার লঞ্চ করেছে। যেটি উইন্ডোজ, লিনাক্স ও ম্যাক প্লাটফর্মের জন্য কাজ করবে। মজিলা ব্রাউজারে অ্যাড করা সোশ্যাল মিডিয়া ট্রেকার যুক্ত করেছে। এতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্ট্রাগ্রাম, টুইটার, ইউটউব, লিংকডইন’র মতো প্লাটফর্মগুলোতে আসা যেকোনো ট্র্যাকিং রিকোয়েস্ট রিজেক্ট ও বক্ল করে দেবে।

একইভাবে গুগল ক্রোমও ব্রাউজারে অ্যাড করেছে পাসওয়ার্ড চেকআপ টুল। তবে সাম্প্রতিক খবর হলো, জার্মানিতে যুক্তরাষ্ট্রের তথ্য নিরাপত্তা দফতর দাবি করেছে- ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার কিংবা ইডিজিই’র চেয়ে অধিকতর নিরাপদ মজিলা ফায়ারফক্স।

সংস্থাটি সরকারি দফতরে মজিলা ফায়ারফক্স ব্যবহারের জন্য পরামর্শও দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৪১৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
ইইউডি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-24 04:20:12