ঢাকা, বুধবার, ১ কার্তিক ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
bangla news

টেকসই উন্নয়নে পরমাণু প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার জরুরি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০৭ ৫:৪৭:৩০ পিএম
রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ, ছবি: সংগৃহীত

রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ, ছবি: সংগৃহীত

ঢাকা: জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তির সিদ্ধান্ত বাস্তবায়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে পারমাণবিক প্রযুক্তির সম্ভাবনাকে সর্বোচ্চ কাজে লাগানোর ওপর গুরুত্ব দিয়েছেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ।

সম্প্রতি অস্টিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক পরমাণু সংস্থা আইএইএ’র ৬৩তম বার্ষিক সাধারণ সভার প্লেনারি সেশনে দেওয়া বক্তব্যে তিনি পারমাণবিক প্রযুক্তি ব্যবহারের ওপর এমন গুরুত্বারোপ করেন।

সোমবার (০৭ অক্টোবর) রোসাটমের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে তথ্য জানা যায়।

এবারের আইএইএ সাধারণ সভায় ১৭০টির অধিক সদস্য রাষ্ট্র থেকে উচ্চপর্যায়ের প্রতিনিধি দল অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীরা বিশ্বের পারমাণবিক শিল্পে পারস্পরিক সহযোগিতার জন্য অগ্রাধিকার খাতগুলো চিহ্নিত করাসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এতে পারমাণবিক প্রযুক্তির বহুমুখী ব্যবহারের ওপর আলোকপাত করে রোসাটম প্রধান লিখাচোভ বলেন, ক্ষুদ্র ও মাঝারি ক্ষমতাসম্পন্ন রিঅ্যাক্টর বর্তমানে একটি সম্ভাবনাময় ক্ষেত্র। এ প্রযুক্তি দুর্গম অঞ্চলের উন্নয়নের জন্য প্রয়োজনীয় নিরাপদ ও সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহের সুযোগ সৃষ্টি করেছে।

উজবেকিস্তানে উচ্চ ক্ষমতাসম্পন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ওপর আয়োজিত একটি সেশনে বক্তব্য রাখাকালীন রোসাটমের অন্য একটি প্রতিষ্ঠান রুসাটম ইন্টারন্যাশনাল নেটওয়ার্কের প্রেসিডেন্ট আলেক্সান্দার মেরটেন জাতীয় পারমাণবিক কর্মসূচি বাস্তবায়নের প্রতিটি ধাপে জনগণের মধ্যে এটির গ্রহণযোগ্যতা বৃদ্ধির গুরুত্ব তুলে ধরেন।

‘পেশাদার সমাজ এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি’ শীর্ষক এনার্জি সেক্টরে মানবসম্পদ উন্নয়ন সংক্রান্ত একটি সেশনও আয়োজন করে রোসাটম করপোরেট একাডেমি।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৯
এসকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাশিয়া
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-07 17:47:30