ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২০২১ নাগাদ ৫২ শতাংশ বিজ্ঞাপন প্রচার হবে অনলাইনে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
২০২১ নাগাদ ৫২ শতাংশ বিজ্ঞাপন প্রচার হবে অনলাইনে ২০২১ সালের বিজ্ঞাপন বাজারের সূচক, ছবি: সংগৃহীত

ঢাকা: ২০২১ সাল নাগাদ বিশ্বব্যাপী বিজ্ঞাপনের ৫২ শতাংশই প্রচার হবে শুধু অনলাইন প্ল্যাটফর্মে। টেলিভিশনে বিজ্ঞাপন যাবে ২৭ শতাংশ। আর ছাপা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ হবে মাত্র ৬ শতাংশ।

বিজ্ঞাপনের বৈশ্বিক বাজার নিয়ে জরিপ করে এমন ভবিষ্যদ্বাণী করেছে লন্ডনভিত্তিক জনপ্রিয় মিডিয়া এজেন্সি জেনিথ অপটিমিডিয়া।

সম্প্রতি জার্মানির তথ্য বিশ্লেষণের অনলাইন পোর্টাল স্ট্যাটিস্টাতে জেনিথের বরাতে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ২০২১ সাল নাগাদ বৈশ্বিক বিজ্ঞাপন বাজারের সিংহভাগ দখল করবে অনলাইন প্ল্যাটফর্ম।

অতীতের সব রেকর্ড ভেঙে সেবার সর্বোচ্চ পরিমাণ ৫২ শতাংশ বিজ্ঞাপন প্রচার হবে অনলাইনে। অর্থাৎ ব্যবসায়ীরা বিজ্ঞাপন প্রচারের জন্য সবচেয়ে বেশি ব্যয় করবেন অনলাইন প্ল্যাটফর্মগুলোতে।

জেনিথের বিশ্লেষণ মতে, ২০১৮ সালে অনলাইনে বিজ্ঞাপনের হার ছিল ৪৪ শতাংশ। চলতি বছর তা হতে পারে ৪৭ শতাংশ। ২০২১ সালে গিয়ে তা পৌঁছবে ৫২ শতাংশে। এরপর দিন গেলে এখানেই যে এ হার থেমে থাকবে, তা কিন্তু নয়।

অন্যদিকে, এই সময় নাগাদ টেলিভিশনে বিজ্ঞপন প্রচার হবে প্রায় ২৭ শতাংশ। বিলবোর্ড, পোস্টারিং-এর মতো আউটডোর বিজ্ঞাপন হবে ৭ শতাংশ। সবচেয়ে আশঙ্কাজনক সময় আসবে ছাপা পত্রিকার জন্য। ২০২১ সাল নাগাদ ছাপা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ হবে মাত্র ৬ শতাংশ। একইসময়ে রেডিওতে ৫ শতাংশ, ম্যাগাজিনে ৩ এবং সিনেমার মাধ্যমে বিজ্ঞাপন প্রচার হবে মাত্র ১ শতাংশ।

জেনিথ তাদের বিশ্লেষণে বলছে, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মতে, চলতি বছর নাগাদ পৃথিবীর প্রায় অর্ধেক মানুষ ইন্টারনেটের আওতায় আসবে। বিশেষ করে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী দ্রুতহারে বাড়বে। এতে অনুঘটক হিসেবে কাজ করবে পঞ্চম প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক ফাইভ-জি। ফলে বিভিন্ন ধরনের অনলাইন ভিডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বাড়বে বিজ্ঞাপনের হার।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।