bangla news

হুয়াওয়ের ওএস হারমনি থাকবে ওপেন সোর্স প্ল্যাটফর্মে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১১ ৫:৫৭:১০ পিএম
নলেজ শেয়ারিং অনুষ্ঠানে কথা বলছেন হুয়াওয়ে কর্মকর্তা, ছবি: ডিএইচ বাদল

নলেজ শেয়ারিং অনুষ্ঠানে কথা বলছেন হুয়াওয়ে কর্মকর্তা, ছবি: ডিএইচ বাদল

ঢাকা: স্মার্টফোনের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠান হুওয়ায়ে নির্মিত অপারেটিং সিস্টেম (ওএস) হারমনি থাকবে ওপেন সোর্স বা উন্মুক্ত প্ল্যাটফর্মে। ব্যবহারকারীদের দারুণ অভিজ্ঞতা দিতে ডেভেলপাররা যেনো অপারেটিং সিস্টেমটির প্রতিনিয়ত উন্নয়নে কাজ করতে পারেন, সেজন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে হুয়াওয়ে।

বুধবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে হুয়াওয়ে প্রধান কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের সঙ্গে নলেজ শেয়ারিং অনুষ্ঠানে এ তথ্য জানান হুয়াওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ মতবিনিময়ে অংশ নেন হুয়াওয়ের সিনিয়র প্রোডাক্ট মার্কেটিং এক্সপার্ট রেমন্ড ঝোঁ, হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের (বাংলাদেশ) কান্ট্রি ডিরেক্টর কেলভিন ইয়াং, মার্কেটিং ডিরেক্টর ঈগল সং, সিনিয়র পি আর ম্যানেজার (ডিভাইস) সুমন সাহাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

হারমনি ওএস এর বিভিন্ন দিক তুলে ধরে এসময় জানানো হয়, এই অপারেটিং সিস্টেমটি মাইক্রো কার্নেল বেজ, যা ব্যবহার করা যাবে বড় পরিসরে। স্মার্ট স্পিকার, স্মার্ট স্ক্রিন, গাড়ি, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করা যাবে হারমনি।

এসময় রেমন্ড ঝোঁ বলেন, বিভিন্ন ধরনের স্মার্ট ডিভাইসে বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার হয়ে আসছে। যে কারণে একেক ধরনের ডিভাইসে আলাদা আলাদা প্রোগ্রামিংয়ে অ্যাপস তৈরি করতে হয়। আমরা এই জায়গাটিতেই বিপ্লব আনতে যাচ্ছি। যেমন এখন স্মার্টফোনের জন্য প্রায় ৩.৯ মিলিয়ন অ্যাপস আছে। স্মার্ট ওয়াচের জন্য আছে ২০ হাজারের বেশি, টেলিভিশনের জন্য ১০ হাজার এবং গাড়ির জন্য ১০০ এর বেশি অ্যাপস আছে। হারমনি এমন একটি ওএস হবে, যেখানে এমন সবধরনের ডিভাইসই ব্যবহার করা যাবে একটি অপারেটিং সিস্টেমে।

রেমন্ড বলেন, উন্নয়নের জন্য হারমনিকে ডেভেলপারদের কাছে ওপেন সোর্স প্ল্যাটফর্মে দেওয়া হবে। এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর চেয়ে সম্পূর্ণ আলাদা। এটি এমনভাবে তৈরি করা হয়েছে, যেন এর ব্যবহার হয় সম্পূর্ণ নিরাপদ। এই অপারেটিং সিস্টেমে একবার একটি অ্যাপস ডেভেলপ করা হলে অনায়াসেই অনেকগুলো ডিভাইসে ব্যবহার করা যাবে।

ব্যবহারকারীদের জীবন ব্যবস্থার সর্বস্তরকে এই প্ল্যাটফর্মে এক করা যাবে বলেও জানানো হয় হুয়াওয়ের পক্ষ থেকে।

এছাড়া এ দিন নিজেদের নতুন মডেল ‘নভো-৫টি’ বাংলাদেশের বাজারে উন্মোচনের ঘোষণা দেয় হুয়াওয়ে। কৃত্রিম বুদ্ধিমত্তা ও পাঁচটি ক্যামেরা সম্পন্ন এই ডিভাইসটি আজ থেকে অনলাইনে প্রি-অর্ডারে পাওয়া যাচ্ছে। পাঁচটি ক্যামেরার মধ্যে ওয়াইড এঙ্গেল লেন্স, ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, ম্যাক্রো ক্যামেরা এবং সর্বোচ্চ ৪৮ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরাও আছে ডিভাইসটিতে। ক্র্যাশ ব্লু, ব্ল্যাক এবং মিড সামার পার্পল- এই তিন রঙে ১৮ সেপ্টেম্বর থেকে সরাসরি বাজারে উন্মুক্ত হবে নভো-৫টি। ৮ জিবি র‌্যাম এবং ১৩৮ জিবি রমের ডিভাইসটির দাম ধরা হয়েছে ৪৯ হাজার ৯৯৯ টাকা।

আরও পড়ুন>> অ্যান্ড্রয়েডকে এক হাত দেখিয়ে নিজস্ব অপারেটিংয়ে হুয়াওয়ে

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এসএইচএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   তথ্যপ্রযুক্তি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-09-11 17:57:10