ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরামে অংশ নিয়েছে বেসিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৯ ৬:২৮:০৫ পিএম
বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম-২০১৯

বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম-২০১৯

ঢাকা: সম্প্রতি কানাডায় আয়োজিত বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরামে অংশ নিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং অন্টারিও চেম্বার অব কমার্সের (ওসিসি) যৌথ ব্যবস্থাপনায় টরন্টো শহরে প্রথমবারের মতো আয়োজিত হয় এ বাণিজ্য ফোরাম।

সোমবার (৯ সেপ্টেম্বর) কানাডার সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর প্রথমবারের মতো বাণিজ্য ফোরাম অনুষ্ঠিত হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বেসিস।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশ থেকে অংশ নেওয়া ১৯ সদস্যবিশিষ্ট দলের নেতৃত্ব দেন। এ দলে ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর এবং সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান প্রমুখ।

ফোরামে প্রথম প্যানেলের প্রতিপাদ্য বিষয় ছিল কীভাবে কানাডা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে। এই প্যানেলে বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বাণিজ্য সংগঠন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর সঞ্চালনা করেন।

দ্বিতীয় প্যানেলের আলোচ্য বিষয় ছিল কীভাবে বাংলাদেশ কানাডার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে।এ প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন ওসিসি প্রেসিডেন্ট রকো রসি।

ফোরামের সম্মানিত অতিথি অন্টারিও প্রদেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও বাণিজ্য মন্ত্রী ভিক্টর ফেডালি তার বক্তৃতায় বাংলাদেশের সঙ্গে নিবিড় অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের ওপর জোর দেন। 

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ ১০% জিডিপি প্রবৃদ্ধির দ্বারপ্রান্তে। এ ফোরামের উদ্দেশ্য হলো উভয় দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে সেতুবন্ধন স্থাপন করা। যেন তারা একে অপরের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত তথ্য আদান প্রদান করতে পারে এবং তুলনামূলক সুবিধাজনক খাতগুলো চিহ্নিত করতে সক্ষম হয়।

আলমাস কবীর বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সঙ্গে একযোগে কাজ করছে বেসিস। বাংলাদেশের সফটওয়্যার রপ্তানির অন্যতম দেশ কানাডা। কানাডার সঙ্গে বাণিজ্য উন্নয়নে এ ফোরাম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পাশাপাশি ‘এক্সপ্লোরিং ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অব সাসকাচুয়ান প্রোভিন্স অব কানাডা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে অংশ নিয়েছেন বেসিস সভাপতি। এসময় বেসিস সভাপতি কানাডায় বিশ্বমানের বাংলাদেশি সফটওয়্যার ব্যবহারের আহ্বান জানান।

বেসিস সভাপতি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কানাডার বিশ্ববিদ্যালয়গুলোর সংযোগ স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন। এতে শিক্ষার গুণগত মান বাড়বে।

এছাড়াও কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এবং অনারারি কনসালকে বাংলাদেশের তথ্য প্রযুক্তির খাতের অগ্রগতি সম্পর্কে অবহিত করেন এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতির চিত্র কানাডায় তুলে ধরার আহবান জানান। এ বিষয়ে বেসিস কানাডার বাংলাদেশ হাইকমিশনকে সর্বাত্মক সাহায্য করবে বলেও জানান বেসিস সভাপতি।

বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম-২০১৯ এ কানাডার বিভিন্ন বহুজাতিক কোম্পানির শীর্ষ নির্বাহী, কানাডিয়ান ব্যবসায়ী, বিনিয়োগ প্রতিষ্ঠান, শিল্পপতি, আর্থিক প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ নির্বাহী, সফল বাংলাদেশি কানাডিয়ান ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৯
এসএইচএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   বাণিজ্য
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-09-09 18:28:05