ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

ফ্রিল্যান্সারদের জন্য আসছে ‘ফ্রি আইডি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৬ ০৫:৩৬:৫৭ এএম
ফ্রিল্যান্সারদের জন্য আসছে ‘ফ্রি আইডি’ বক্তব্য রাখছেন তথ্য প্রযুক্তির প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: বাংলানিউজ

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের ফ্রিল্যান্সারদের জন্য পরিচিতিমূলক ‘ফ্রি আইডি’ দেওয়া হবে। এই কার্ডের মাধ্যমে পেশাভিত্তিক পরিচিত পাবেন ফ্রিল্যান্সাররা। ফলে বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও দাপ্তরিক কাজ সহজ হবে এই খাতের পেশাজীবীদের জন্য।

এ উপলক্ষে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মিলনায়তনে বাংলাদেশ ফ্রিল্যান্সার্স ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস) ও আইসিটি বিভাগের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়।

এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারিখাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তির প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। চুক্তিপত্রে আইসিটি বিভাগের পক্ষে ডিজিটাল সিকিউরিটি বিভাগের অতিরিক্ত সচিব এবং বিএফডিএসের পক্ষে সংগঠনটির সভাপতি তানজিবা রহমান সই করেন।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারের গিগ ইকোনমি বা ফ্রিল্যান্সিং’র বাজারের একটা বড় অংশ যদি এদেশের তরুণ প্রজন্ম আয় করার সুযোগ পায়। তরুণদের এই অবদান আমাদের অর্থনৈতিক সমৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, ফ্রিল্যান্সারদের জন্য কী কী সুবিধা দেওয়া যায়, সেজন্যই আমরা এখানে বসেছি। বাংলাদেশে ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছেন। এ সভার মূল উদ্দেশ্য আন্তর্জাতিক অনলাইন মার্কেটপ্লেসে কর্মরত ফিল্যান্সারদের সমস্যা চিহ্নিতকরণে ও সমাধানে করণীয় নির্ধারণ করা। ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ‘ফ্রি আইডি’ চালু হবে।

তিনি আরও বলেন, ফ্রিল্যান্সারদের সুবিধা দিতে ও গাইডলাইন দিতে একটি উদ্যোগ নেওয়া হবে। পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করছে ফ্রিল্যান্সার সংস্থা বিএফডিএস। এতে একটি সাইটে ফ্রিল্যান্সাররা তথ্য দেবেন। এটি পরে অ্যাপ হিসেবেও থাকবে। এর বাইরে একটি পরিচয়পত্র থাকবে, যাতে নাম, মোবাইল নম্বরসহ ব্যক্তিগত তথ্য থাকবে। এর অপর পাশে কিউআর কোডসহ বিশেষ কোড থাকবে, যাতে ব্যাংক বা থার্ড পার্টি চাইলে ফ্রিল্যান্সারের পরিচয় যাচাই করতে পারবেন। এতে কেওয়াইসির সব ডেটা থাকবে। এটি পৃথিবীর অন্যতম কোড হবে। এতে নিজস্ব কোড বসানো থাকবে। নিজস্ব ডেটাবেজ হবে। এতে ব্যাংক লোনসহ নানা সুবিধা পাবেন ফ্রিল্যান্সাররা।

এসময় ফ্রি আইডি’র বিভিন্ন কারিগরি দিক তুলে ধরেন বিএফডিএসের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান।

বাংলাদেশ সময়: ০১৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৯
এসএইচএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa