bangla news

এক লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান ডিজিটাল হবে: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৪ ৩:৩৯:৩৭ পিএম
বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: দেশের এক লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান স্মার্ট বা ডিজিটাল হবে বলে ঘোষণা দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এই লক্ষ্যে নয় হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব এবং আরও ২০ হাজার ল্যাব স্থাপন করা হবে বলে জানান পলক।

বুধবার (০৪ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুরে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ শাখার স্মার্ট ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে এ ঘোষণা দেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পলক বলেন, আজকে যারা স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে, আগামী দিনে তারাই ডিজিটাল বাংলাদেশের নেতৃত্ব দেবে। 

শিক্ষার্থীদের জন্য আমরা প্রায় ৯ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এ প্রক্রিয়ায় আরো ২০ হাজার ল্যাব স্থাপন করা হবে। এই স্মার্ট কলেজটির ক্যাম্পাসটি শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর অন্যতম স্মার্ট ক্যাস্পাস, যা আজ পরিদর্শন করলাম। আমাদের শুধু একটি ক্যাম্পাসকে স্মার্ট করলেই হবে না, দেশের ১ লাখ ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে স্মার্ট করা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমি যা ভেবেছি তার চেয়ে বেশি ডিজিটালাইজড এই প্রতিষ্ঠান। আমি অভিভূত হয়েছি এই প্রতিষ্ঠানের ডিজিটাল কার্যক্রম দেখে। আগামী দিনে শিক্ষামূলক ডিজিটাল কার্যক্রমের সঙ্গে ক্যামব্রিয়ানকে যুক্ত করা হবে। শিক্ষার উন্নয়নে প্রয়োজনে ক্যামব্রিয়ানের উদ্ভাবিত ডিজিটাল কার্যক্রমকেও সম্পৃক্ত করা হবে।

এসময় বিএসবি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের কর্ণধার এম কে বাশার বলেন, ক্যামব্রিয়ানের সব ক্যাম্পাস ডিজিটাল। আমাদের ৪৫০টি ক্লাস রুম ডিজিটাল করা হয়েছে। এই স্কুল অ্যান্ড কলেজে পড়াশোনা চলে ডিজিটাল সিস্টেমে। বাইরের দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে যে ধরনের প্রযুক্তির ব্যবহার করা হয়, এখানেও সেই ধরনের প্রযুক্তি হয়েছে।

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে ভবিষ্যতে স্যাটেলাইট, রোবটিক্সের ওপর বিষয়ভিত্তিক পাঠদানের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান এম কে বাশার।

অনুষ্ঠানে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের সিনিয়র শিক্ষক, ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষার্থী-অভিভাবক এবং আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
এসএইচএস/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ডিজিটাল বাংলাদেশ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-04 15:39:37