ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কপিরাইটের আন্তর্জাতিক ফি কমাতে চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
কপিরাইটের আন্তর্জাতিক ফি কমাতে চুক্তি মন্ত্রিসভার বৈঠক, ছবি: সংগৃহীত

ঢাকা: ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি বা কপিরাইটের বিষয়গুলোতে নিবন্ধনের জন্য ফি কমাতে একটি ‘প্যাটেন্ট কো-অপারেশন ট্রিটিতে (পিসিটি) অন্তর্ভুক্তির অনুমতি দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৬ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রিসভার এ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ওয়াইপো (ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল প্রোপার্টি) বা কপিরাইট আছে এগুলোর ইউনিয়ন হলো পিসিটি। ভারত ও শ্রীলঙ্কাসহ বিশ্বের ১৫২টি দেশ পিটিসির সদস্যভুক্ত।

আমরা এখনও সদস্য হয়নি। সদস্যভুক্তির জন্য মন্ত্রিসভা অনুমতি দিয়েছে। সদস্য হলে আন্তর্জাতিক ওয়াইপো বা ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টির যে বিষয়গুলো আছে সেগুলোতে নিবন্ধনের জন্য ফি দেওয়া অনেক কমে যাবে। ৭৫ শতাংশ পর্যন্ত বেসিক ফি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এটা আমাদের আরও আগে করার দরকার ছিল।

কপিরাইট সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থা ওয়াইপো, জিএটিটি, ইন্টেলেকচ্যুয়াল প্রোপার্টি  রাইটস প্রোটেকশন চুক্তিতে সই করেছি। শুধু পিটিসিতে পেছনে পড়ে গেছি। এখন আমরা সদস্য হবো।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।