bangla news

সেপ্টেম্বরের শেষে আইফোন ১১, নতুনত্ব অ্যাপল পেন্সিল!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-০২ ৩:০৪:২৯ পিএম
দেখতে এমনটাই হতে পারে আইফোন ১১/ ছবি- সংগৃহীত

দেখতে এমনটাই হতে পারে আইফোন ১১/ ছবি- সংগৃহীত

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে আইফোন বাজারে ছাড়ার প্রচলিত ‘রীতি’তে এবার ব্যতিক্রম হওয়ায় ইঙ্গিত পাওয়া গেছে। অ্যাপলের ঘনিষ্ট সূত্রের বরাতে এমন খবরই জানাচ্ছে প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমগুলো।

সূত্র বলছে, অ্যাপল তার ফ্ল্যাগশিপ আইফোনের পরবর্তী ভার্সন ‘আইফোন ১১’ সেপ্টেম্বরেই উন্মুক্ত করবে। তবে তা ওই মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ নাগাদ হতে পারে।

সংবাদ মাধ্যম বলছে, আইফোনের নতুন ভার্সন হবে তিন মডেলের। মডেলগুলো হলো- আইফোন ১১, ১১ ম্যাক্স ও ১১ আর। সবগুলো মডেলের পেছনেই তিন ক্যামেরার সন্নিবেশ করা হবে। এছাড়া এতে ৭ ন্যানোমিটারের এ১৩ চিপ, নতুন ট্যাপটিক ইঞ্জিন, উন্নত ফেস আইডি সিস্টেম সংযোজন করা হবে। 

এসব খবরের পাশাপাশি নতুন বিষয়ে হলো, প্রথমবারের মতো অ্যাপল তার আইফোনে নিয়ে আসছে ‘অ্যাপল পেন্সিল’। প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ২০১৫ সালে তার প্রথম জেনারেশন আইপ্যাড প্রো, পরবর্তীতে আইপ্যাড এয়ার ও আইপ্যাড মিনিতে এ ‘স্টাইলাস’ সংযোজন করলেও আইফোনের ক্ষেত্রে এটিই প্রথম হতে যাচ্ছে।

এছাড়া ধারণা করা হচ্ছে দীর্ঘ ব্যাটারি, ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, বড় আকৃতির পর্দার নতুন মডেলের আইফোন প্রযুক্তিপ্রেমীদের কাছে তুলে ধরবে অ্যাপল।

আইফোনের নতুন মডেলের এতো তথ্য নিয়ে বাজারে গুঞ্জন থাকলেও এর দাম কতো হবে সে বিষয়ে কোনো সূত্রই নিশ্চিত করতে পারেনি। তবে আইফোনপ্রেমীদের সেজন্য ভালোই প্রস্তুতি রাখার ইঙ্গিত দিয়েছে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-08-02 15:04:29