ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারে আকাশ’র বাণিজ্যিক চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-৩০ ৪:৪৬:৪১ পিএম
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন

ঢাকা: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ডিটিএইচ সেবা দিতে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এবং বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড।

চুক্তির আওতায় বেক্সিমকো কমিউনিকেশন্স স্যাটেলাইট ট্রান্সপন্ডার এবং আপ-লিংকিং সেবা গ্রহণ করে গ্রাহক পর্যায়ে ‘আকাশ ডিটিএইচ’ সেবা দেবে। 

রাজধানীর বাংলামোটরে বিসিএসসিএল অফিসে সোমবার (২৯ জুলাই) বিকেলে এ সংক্রান্ত পৃথক দুইটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে বেক্সিমকো কমিউনিকেশন্সের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিসিএসসিএল’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের উপস্থিতিতে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরী এবং বেক্সিমকো কমিউনিকেশন্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডিএস ফায়সাল হায়দার নিজ নিজ পক্ষে চুক্তিপত্রে সই করেন।

এ সময় মহাব্যবস্থাপক (অপারেশন্স) মো. তাসকিনুর রহমান, সহকারী মহাব্যবস্থাপক (বিক্রয় ও প্রকৌশল) বখতিয়ার আহমেদ এবং বেক্সিমকো কমিউনিকেশন্স’র প্রধান আর্থিক কর্মকর্তা লুৎফর রহমান, হেড অব টেকনোলজি আনোয়ারুল আজিম ও মহাব্যবস্থাপক (বিজনেস প্ল্যানিং ও সাপ্লাই চেইন) জিয়া হাসান খান উপস্থিত ছিলেন।

বিসিএসসিএল চেয়ারম্যান বলেন, বাংলাদেশের অগ্রগতিতে এবং জনকল্যাণে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার চায় সরকার। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ডিটিএইচ সেবা সেই প্রচেষ্টারই অংশ। বেক্সিমকো কমিউনিকেশন্স’র আকাশ ডিটিএইচ গ্রাহক পর্যায়ে এ সেবা নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন উপায়ে নিশ্চিত করতে পারবে বলে আমরা বিশ্বাস করি।

বেক্সিমকো কমিউনিকেশন্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আমাদের জাতীয় গৌরব ও অর্জনের বড় প্রতীক। এই উপগ্রহ থেকে ডিটিএইচ সেবা দিতে আমরা অঙ্গীকারাবদ্ধ। এ সেবা উন্নত করার ব্যাপারে আমরা বিভিন্ন উপায়ে চেষ্টা করছি।

বাংলাদেশে অনেক আধুনিক টিভি থাকলেও দর্শকরা ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) প্রযুক্তির সেবা গ্রহণের অবাধ স্বাধীনতা আগে পাননি। এ অচলায়তন ভাঙতে গত মে মাসে দেশের প্রথম ডিটিএইচ অপারেটর ‘আকাশ’ যাত্রা শুরু করে।

বর্তমানে দেশের ২০টি জেলায় আকাশ ডিটিএইএচ বাণিজ্যিকভাবে পাওয়া যাবে। জেলাগুলো হলো- ঢাকা, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া এবং সুনামগঞ্জ। শিগগিরই দেশের অন্যান্য জেলাতেও অনুমোদিত খুচরা বিক্রেতাদের কাছ থেকে এ ডিটিএইচ পাওয়া যাবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
এমআইএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-30 16:46:41