ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

অ্যাপল উন্মুক্ত করল সোশ্যাল মিউজিক নেটওয়ার্ক পিং

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
অ্যাপল উন্মুক্ত করল সোশ্যাল মিউজিক নেটওয়ার্ক পিং

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সসিকোতে নতুন মিউজিক সোশ্যাল নেটওয়ার্ক পিং অবমুক্ত করল অ্যাপল। নতুন এ সেবাকে ফেসবুক ও টুইটারের প্রতিদ্বন্দ্বী হিসেবেই দেখা হচ্ছে।

পিং নামে নতুন এ সোশ্যাল মিউজিক ডিসকভারি সেবাটি অ্যাপল আইটিউনসে বিল্টইন দেওয়া থাকবে। আর এ প্রোগাম ব্যবহার করে ১ কোটি ৬০ লাখ ব্যবহারকারী তাদের পছন্দের গান ডাউনলোডসহ তাদের মিউজিক লাইব্রেরিকে নিজেদের মত করে সাজিয়ে নিতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে, অ্যাপলের এ সেবা চালু করার মূল উদ্দেশ্য হচ্ছে মিউজিকভিত্তিক সামাজিক সাইট মাইস্পেসকে প্রতিদ্বন্দ্বী হিসেবে নেওয়া।

আ্যপলের প্রধান নির্বাহী স্টিভ জবস আলোচনা সভায় নতুন মিউজিক সেবা সম্পর্কে বলেন, নতুন আইটিউনসে ডিসকাভারি ফোকাস করা হয়েছে। এখানে ১ কোটি ২০ লাখেরও বেশি গান আছে। এত গানের মধ্যে থেকে সঙ্গীতপ্রেমীদের তাদের পছন্দের গানটি খুঁজতে বেগ পেতে হয়। আর ছড়িয়ে থাকা এত গানের ভিরে থেকে পচ্ছন্দের গানটি খুঁজতে সহায়ক হতেই পিং তৈরি করা হয়েছে।

মূলত পিং একটি সঙ্গীতনির্ভর সামাজিক নেটওয়ার্ক। যা অনেকটা টুইটার আর ফেসবুকের মতই কাজ করবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা পছন্দের শিল্পী এবং বন্ধুদের সঙ্গে সঙ্গীত আড্ডা দিতে পারবেন। সঙ্গে পছন্দের গানগুলোও ডাউনলোড করে নেওয়া যাবে। এ সেবা উইন্ডোজ ও ম্যাক ছাড়াও আইফোন ও আইপ্যাডের নির্দিষ্ট কিছু আইটিউনস সফটওয়্যারে ব্যবহারযোগ্য।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa