ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

এক ছবিতে বিশ্বের ৩ লাখ সাইটের লোগো

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০
এক ছবিতে বিশ্বের ৩ লাখ সাইটের লোগো

বিশ্বের শীর্ষ তিন লাখ ওয়েবসাইটের ফেভিকন একত্রে গ্রাফিক আকারে প্রকাশ করেছে একদল হ্যাকার। এ গ্রাফিকের নাম দেওয়া হয়েছে ‘আইকন অব দ্য ওয়েব’।

এ আইকন ওয়েবসাইটের ফেভিকনের আকারের উপর ভিত্তি করে গ্রাফিকে প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, ফেভিকন হচ্ছে ওয়েবসাইটের ছোট আইকন। যা প্রত্যেকটি ওয়েবসাইটের ব্র্যান্ডকে প্রতিনিধিত্ব করে। সাধারণত ব্রাউজারের অ্যাড্রেস বারে কোনো ওয়েবসাইটের ঠিকানা লিখলে তার বামপাশে সে ওয়েবসাইটের ছোট আইকন প্রদর্শিত হয়। এই ছোট আইকনকেই ফেভিকন বলে।

সূত্রে জানা গেছে, অ্যালেক্সা ডটকম এর র‌্যাংকিংয়ের উপর ভিত্তি করে শীর্ষ ১০ লাখ ওয়েবসাইট থেকে প্রথম সারির দুই লাখ ৮৮ হাজার ৯৪৫টি ওয়েবসাইট নির্বাচন করা হয়েছে। এগুলোর ফেভিকন স্ক্যান করে তৈরি করা হয় আইকন অব দ্য ওয়েব। শুধু যেসব সাইটের ফেভিকন ডাউনলোড করা গেছে সেগুলোই এ গণনায় এসেছে।

নির্মিত এ গ্রাফিকের ওজন ১.৪ গিগাপিক্সেলের বেশি। এ আইকনে সবচেয়ে বড় ফেভিকন প্রদর্শিত হয়েছে গুগলের। কারণ বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীর শতকরা ৯১.৭৯ ভাগই সব সময় গুগলের ২৮৭টি ওয়েবসাইটে প্রবেশ করে। এ গ্রাফিক তৈরিতে হ্যাকার দল এনম্যাপ সিকিউরিটি স্ক্যানার নামে নেটওয়ার্ক এক্সপ্লোরেশন টুল ব্যবহার করেছে। আর ফেভিকন সংগ্রহে ব্যবহৃত হয়েছে স্ক্রিপ্টিং ইঞ্জিন সফটওয়্যার।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa