ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
bangla news

চন্দ্রাভিযানের ৫০ বছরে অলিম্পিয়াড-চিত্রাঙ্কন-কুইজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২০ ৩:১২:০৮ পিএম
আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। ছবি: বাংলানিউজ

আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। ছবি: বাংলানিউজ

ঢাকা: মানুষের চাঁদে অবতরণের ৫০ বছর পূর্তিতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অ্যাস্ট্রো অলিম্পিয়াড, চিত্রাঙ্কন, কুইজ এবং রকেট তৈরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে দিনব্যাপী এ আয়োজন অনুষ্ঠিত হয়। 

এদিন সকাল ৯টায় অ্যাস্ট্রো অলিম্পিয়াড, ১০টায় চিত্রাঙ্কন, বেলা ১১টায় কুইজ এবং এরপর রকেট তৈরি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সকাল ৯টায় বিজ্ঞান জাদুঘরের এ আয়োজন পরিদর্শনে আসেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। এসময় যারা প্রতিযোগিতায় অংশ নিয়েছেন, তাদের সঙ্গে নানা বিষয়ে কথা বলেন মিলার। এরপর তিনি জাদুঘরের বিভিন্ন গ্যালারি ঘুরে দেখেন। 

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের সহায়তায় বিজ্ঞান জাদুঘরে অনুষ্ঠিত অলিম্পিয়াডে সারাদেশ থেকে আগত প্রায় ৩০০ জন প্রতিযোগী অংশ নেন। 

এরপর দুপুর ২টায় জুনিয়র এবং সিনিয়র শাখায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় যারা অংশ নিয়েছেন, তাদের মধ্যে প্রতি বিভাগ থেকে প্রথম-দ্বিতীয়-তৃতীয় স্থান অর্জনকারীকে পুরস্কার দেওয়া হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের রাশিয়ান কালচারাল সেন্টারের পরিচালক ম্যাক্সিম।  

এছাড়া চন্দ্রাভিযানের ৫০ বছর পূর্তিতে জাদুঘরের মহাকাশ গ্যালারিতে ‘টাইমলাইন অব স্পেস অ্যাক্সপ্লোরেশন’ শিরোনামে এক বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

সবশেষে এদিন সন্ধ্যা ৭টা থেকে অনুষ্ঠানে আগতদের জন্য শক্তিশালী টেলিস্কোপের সাহায্যে আকাশ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

১৯৬৯ সালের ১৬ জুলাই মানুষবাহী মার্কিন নভোযান অ্যাপোলো-১১ চাঁদের অভিমুখে যাত্রা করে। এই অভিযানে অংশ নেন দলপতি নিল আর্মস্ট্রং, কমান্ড মডিউল চালক মাইকেল কলিন্স এবং চন্দ্র অবতরণ যানের চালক এডুইন অলড্রিন জুনিয়র। ২০ জুলাই নিল আর্মস্ট্রং প্রথম চাঁদের বুকে অবতরণ করেন।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জুলাই ২০, ২০১৯
আরকেআর/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-20 15:12:08