ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

বাংলাদেশে গুগল ম্যাপসের নতুন ফিচারস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ৬:২২:৫৬ পিএম
বাংলাদেশে নতুন ফিচারস উন্মোচন করেছে গুগল ম্যাপস । ছবি: বাংলানিউজ

বাংলাদেশে নতুন ফিচারস উন্মোচন করেছে গুগল ম্যাপস । ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য বেশ কিছু নতুন ফিচারস চালু করেছে গুগল ম্যাপস। এসব ফিচারসের মধ্যে আছে মোটরসাইকেল মুড, বাংলায় ভয়েস নেভিগেশন এবং সেফটি বা নিরাপত্তা ফিচারস।

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এসব ফিচারস উন্মোচনের ঘোষণা দেয় গুগল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন। এছাড়া গুগল ম্যাপসের ডিরেক্টর অব প্রোডাক্টস ক্রিশ ভিতালদেভারা, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার (দক্ষিণ এশিয়া) অনল ঘোষ, গুগলের বিজনেস অ্যান্ড অপারেশন্স লিড বিকি রাসেল এবং বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড অপারেশন ম্যানেজার জেসিকা বায়ার্ন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের গুগল ম্যাপসের লোকাল গাইডসরা।

অনুষ্ঠানে গুগল ম্যাপসের নতুন ফিচারগুলো তুলে ধরেন ক্রিশ ভিতালদেভারা। আর সেগুলোর লাইভ ডেমো দেখান অনল ঘোষ। গুগল ম্যাপসের নতুন সব ফিচারসের বিস্তারিত জানিয়ে ক্রিশ ভিতালদেভারা বলেন, গুগল ম্যাপসের নতুন ফিচারসের মধ্যে আছে মোটরসাইকেল মুড। শহরে এমন সব সড়ক থাকে যেগুলো দিয়ে প্রাইভেট কার কিংবা বড় আকারের যানবাহন চলতে পারে না, কিন্তু মোটরসাইকেল চলতে পারে এবং খুব দ্রুত। তাই কেউ যখন গুগল ম্যাপসে কোনো স্থান খুঁজেন তখন তার অবস্থান থেকে ওই স্থানে যেতে কত সময় লাগবে তা যানবাহন ভেদে দেখতে পারবেন। অর্থাৎ আগে শুধু প্রাইভেট কার, বাস এবং হেঁটে যাওয়ার সময় জানতে পারতেন ব্যবহারকারীরা। এখন তারা জানতে পারবেন মোটরসাইকেলে গেলে কত সময় লাগবে। ফলে একজন ব্যবহারকারী তার যাত্রার সম্ভাব্য সময় কত লাগবে তা আগে থেকে আরও বেশি সুনির্দিষ্ট করে জানতে পারছেন।

বাংলায় ভয়েস নেভিগেশন ফিচার নিয়ে ক্রিশ বলেন, গুগল ম্যাপসে যে নেভিগেশন আছে তা এতদিন ইংরেজিতে শুনতেন ব্যবহারকারীরা। এখন সেটি বাংলায় শুনতে পারবেন। এজন্য হ্যান্ডসেটের ভাষা বাংলা অথবা শুধু গুগল ম্যাপসের নেভিশন সেটিংস থেকে ভাষা বাংলা নির্বাচন করলেই হবে।

অন্যদিকে সেফটি ফিচারসের বিস্তারিত বলতে গিয়ে ক্রিশ বলেন, অনেক সময় আমরা হয়তো নিজেরা গাড়ি চালাই না কিন্তু অন্যের পরিবহণে যেমন ট্যাক্সি বা সিএনজিতে যাতায়াত করি। তখন গাড়ির চালক ভিন্ন রুটে নিয়ে যাচ্ছে কী না তার সংকেত পাবেন ম্যাপসের ব্যবহারকারী। নির্ধারিত রুট থেকে মাত্র আধা কিলোমিটার বাইরে গেলেই ব্যবহারকারীর স্মার্টফোনে সংকেত দেবে গুগল ম্যাপস। একই সঙ্গে ব্যবহারকারী ঝুঁকিপূর্ণ মনে করলে তার রিয়েল টাইম অবস্থান বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারবেন। পৃথিবীতে মাত্র দ্বিতীয় দেশ হিসেবে (প্রথম ভারত) এই ফিচার আমরা বাংলাদেশে চালু করলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ উদ্যোগের জন্য গুগলকে ধন্যবাদ জানিয়ে বলেন, গুগল সবসময়ই অন্যদের থেকে আলাদা কিছু করছে যা সকলের জন্য অনুপ্রেরণার। এমনকি আমরাও গুগল থেকে অনুপ্রাণিত হয়েছি। সিলিকন ভ্যালিতে গুগলের যে ধরনের অফিস (কালচার) দেখেছি তার থেকে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশের হাইটেক পার্কগুলোতে আমরা ২৮টি আধুনিক অফিস স্থাপন করেছি।

গুগলের সেবা বাংলাদেশের তরুণ-তরুণীদের মধ্যে আরও ছড়িয়ে যাবে আশা করে পলক বলেন, গুগলের অনেক সেবা আছে যেগুলো বিনামূল্যে পাওয়া যায়। কিন্তু অনেকেই তা জানে না। গুগল যদি সেসব সেবা আমাদের ছেলেমেয়েদের মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেয় তাহলে আমরা আরও লাভবান হবো। গুগল ম্যাপসে বাংলায় নেভিশন ব্যবস্থা চালু হওয়ার সংবাদ ভাষার জন্য জীবন দেওয়া জাতি হিসেবে আমাদের জন্য সত্যিই আনন্দের। একটি প্রতিযোগিতার মাধ্যমে আমরা গুগল ট্রান্সলেশনে ১০ লাখ বাংলা শব্দ যোগ করেছি। এসব তারই ফলাফল।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এসএইচএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   গুগল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-16 18:22:56