ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
bangla news

দেশের মোবাইল মার্কেটের ২০১৯ সালের ইনফোগ্রাফিক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৪ ৮:২২:১৯ পিএম
ইনফোগ্রাফিক

ইনফোগ্রাফিক

প্রযুক্তির দ্রুত উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে মোবাইল ফোনের মার্কেটও বিবর্তিত হচ্ছে অবিরাম। গ্রাহকরাও প্রতিবছর তাদের ফোনগুলোতে ভিন্ন ও নতুন কিছু পেতে চাইছেন। অনলাইন প্লাটফর্ম ‘বিক্রয়’ (Bikroy) ২০১৯ সালের ইউজার ডাটার ভিত্তিতে বাংলাদেশের মোবাইল মার্কেটে তৈরি হওয়া ট্রেন্ডগুলো বিশ্লেষণ করে তৈরি করেছে এক প্রতিবেদন।

ব্যবহারকারীরা ঠিক কী খুঁজছেন? 
বর্তমানে দেশের মোবাইল ফোনের মার্কেটে বেশ জনপ্রিয় একটি নাম হয়ে উঠেছে শাওমি। এই স্মার্টফোনগুলোতে থাকছে বিভিন্ন রকম মডেল, আকর্ষণীয় ক্যামেরার অপশন, স্টাইলিশ ও নজরকাড়া বডি, আর মোটামুটি ভালো ধাঁচের গেমিং সফটওয়্যার। শাওমির পর অনলাইনে সবচেয়ে বেশি সার্চ করা সেটগুলো হলো স্যামসাং এবং আইফোন। এরপরেই আসে নোকিয়া, হুয়াওয়ে, ভিভো এবং অপ্পোর নাম।

বেশির ভাগ স্মার্টফোন কোথায় বিক্রি হচ্ছে?
মোবাইল ফোন বিক্রির জন্য অনলাইনে পোস্ট হওয়া বিজ্ঞাপনের অর্ধেকেরও বেশি করা হয় ঢাকা থেকে। এর পরই সবচেয়ে দাপুটে শহরের নাম হচ্ছে চট্টগ্রাম। Bikroy-এ পোস্ট হওয়া বিজ্ঞাপনের প্রায় দশ ভাগের এক ভাগ এই শহরের দখলে।

মোবাইল ফোনের টপ ব্র্যান্ড
Bikroy-এর সাইটে সবচেয়ে বেশি কেনাবেচা হওয়া মোবাইল ফোনগুলোর তালিকায় এখন রাজত্ব করছে স্যামসাং, তার পরপরই রয়েছে সিম্ফনি, শাওমি, অ্যাপল এবং নোকিয়া। অন্যদিকে অ্যাপল আর নোকিয়ার গ্রাহক সংখ্যা কিছু নির্দিষ্ট এলাকায় সীমাবদ্ধ থাকার কারণে তারা কিছুটা পিছিয়ে পড়েছে। তবে এই বছরে তাদের নতুন ফ্ল্যাগশিপ ফোনগুলো ঘোষণা হওয়ার পর আশা করা যাচ্ছে যে মার্কেটে তাদের অবস্থান আরও শক্তিশালী হয়ে উঠবে।

অ্যান্ড্রয়েড বনাম আইওএস বনাম ফিচার
বাংলাদেশের মোবাইল ফোনের মার্কেটে অ্যান্ড্রয়েড প্রায় ৭০ শতাংশ জায়গা দখল করে রাজত্ব করছে, কেননা এটি গ্রাহকদের সীমাহীন কাস্টমাইজেশন করার সুবিধা দিয়ে থাকে। অন্যদিকে এদেশে মোবাইল প্ল্যাটফর্মের ১০ শতাংশ শেয়ারজুড়ে রয়েছে আইওএস। আবার ফিচার ফোনগুলো আরও বেশ কিছুদিন বাজারে থাকবে, কেননা এগুলো স্মার্টফোনের কম দামি বিকল্প।

মূল্যসীমা
Bikroy-এ থাকা বেশির ভাগ ফোনের দামই ৫ হাজার টাকার মধ্যে। ১০ থেকে ২০ হাজার টাকার মধ্যেও বিপুলসংখ্যক ফোনের বিজ্ঞাপন পোস্ট করা হয়।

নতুন মোবাইল বনাম ব্যবহৃত মোবাইল
Birkoy-এ প্রতি মাসে প্রায় ১ লাখ ৫০ হাজার মোবাইল ফোনের বিজ্ঞাপন পোস্ট করা হচ্ছে। ২০১৯ সালের প্রথম ৬ মাসের মধ্যে বিক্রি হওয়া মোবাইল ফোনের সংখ্যা সামগ্রিকভাবে বেশ বেড়েছে। Bikroy-এর বিজ্ঞাপন ভাণ্ডারে ব্যবহৃত ফোনের বিজ্ঞাপনই সবচেয়ে বেশি দাপট নিয়ে থাকা সত্ত্বেও বিভিন্ন ব্র্যান্ডের একদম নতুন ফোনের বিজ্ঞাপনের সংখ্যা ২০ শতাংশ দ্রুতগতিতে বাড়ছে।

সর্বোপরি, দেশে ২০১৯ সালের মোবাইল ফোনের মার্কেটের পরিস্থিতি বিবেচনায় বলা যাচ্ছে, মোবাইল ফোনের মার্কেট এখন আরও দ্রুতগতিতে বেড়ে চলেছে, আর এখন অনলাইনে একটি মোবাইল ফোন কেনা আগের চেয়েও অনেক সহজ হয়ে গেছে। তাই কেউ যদি একটি মোবাইল ফোন কেনার কথা ভেবে থাকেন, তাহলে ভিজিট করুন Bikroy.com-এ!

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-14 20:22:19