bangla news

ভিসা জটিলতায় নাসা যাওয়া অনিশ্চিত টিম অলিকের

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৩ ৮:১৫:০০ এএম
নাসায় আমন্ত্রণ পাওয়া শাবিপ্রবির ৪ শিক্ষার্থী।

নাসায় আমন্ত্রণ পাওয়া শাবিপ্রবির ৪ শিক্ষার্থী।

শাবিপ্রবি: ভিসা জটিলতায় নাসা (মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা) যাওয়া আবারও অনিশ্চিয়তায় পড়েছে নাসা ‘স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ ১৮ চ্যাম্পিয়ন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সাস্ট) টিম ‘অলিক’।

নাসা চ্যালেঞ্জ অ্যাপস'১৮ প্রতিযোগিতায় বিশ্বের ৬৯টি দেশের ২৭২৯টি টিমের সঙ্গে প্রতিযোগিতা করে প্রথমবারের মতো বেস্ট ডেটা ইউটিলাইজেশন ক্যাটগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় শাবিপ্রবি টিম 'অলিক'।

এরপর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) পক্ষ থেকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয় টিম অলিকে। কিন্তু ভিসা জটিলতায় তাদের নাসায় যাওয়া অনেকটা অনিশ্চিয়তার মুখে পরেছে। এ প্রতিবন্ধকতা কাটিয়ে গত মাসে ভিসা নিশ্চিত করে টিম অলিকের সদস্যরা।

সব মিলিয়ে শুক্রবার (১২ জুলাই)নাসা পাড়ি দেওয়ার কথা ছিল টিম অলিকের সদস্যদের। দুর্ভাগ্যবসত আবারও ভিসা প্রতিবন্ধকতার শিকার হয়ে নাসা যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে তাদের।

এদিকে ভিসা প্রত্যাখ্যানের বিষয়ে টিম অলিকের মেন্টর বিশ্বপ্রিয় চক্রবর্তী বাংলানিউজকে জানান, চলতি বছরের ২১ জুন নাসা থেকে টিম অলিককে আমন্ত্রণ জানানো হয়। সেইসঙ্গে ১ জুলাই ভিসার জন্য আবেদন করা হয়। এবং ১১ জুলাই ভিসার জন্য ইন্টাভিউ দেওয়া হলেও ১২ জুলাই তা প্রত্যাখ্যান করে দেয় মার্কিন দূতাবাস। কারণ হিসেবে আইএন এর ২২৪ (বি) ধারায় ভিসা প্রত্যাখ্যান করা হয়েছে বলে উল্লেখ করেন। এ বিষয়ে বেসিস, আইসিটি ডিভিশন, পররাষ্ট্র মন্ত্রণালয় ও ইউএস অ্যাম্বাসিতে যোগাযোগ করা হয়েছ।

তিনি আরও জানান, ২১ থেকে ২৩ জুলাই যুক্তরাষ্ট্রেরর ফ্লোরিডায় নাসা স্পেস কেনেডি উড্ডয়নে তাদের অংশ নেওয়ার কথা ছিল। এবং বিমান টিকিট ও হোটেল বুকিং হয়েছে,  এ ব্যয়ভার সম্পূর্ণ বহন করছে আইসিটি মন্ত্রণালয়।

টিম অলিকের ৫ সদস্য, আইসিটি মন্ত্রণালয়ের ৬ সদস্য, বিসিসের ৫জনসহ মোট ১৬ জনের একটি টিম নাসায় যাওয়ার কথা ছিল। কিন্তু টিমের মেম্বার, মেন্টর, বেসিসসহ ৮ জনের ভিসা জটিলতা থাকায় প্রত্যাখ্যান করা হয়েছে বলে জানান বিশ্বপ্রিয় চক্রবর্তী ।

টিম অলিকের সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম ও আবু সাবিক মেহেদী ও একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান।

গত বছরের শেষের দিকে নাসা আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ শাবিপ্রবির টিম অলিকসহ বিশ্বের ৭৯টি দেশ থেকে বাছাইয়ের পর ২ হাজার ৭২৯টি দলকে পেছনে ফেলে শীর্ষ চারে স্থান করে নেয় টিম অলিক।

** নাসায় আমন্ত্রণ পেলেন শাবিপ্রবির ৪ শিক্ষার্থী

বাংলাদেশ সময়: ২০১০ ঘন্টা, জুলাই ১৩, ২০১৯
ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-13 08:15:00