ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

স্যামসাং অবমুক্ত করল ট্যাবলেট কমপিউটার

শাহেদ কামাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০
স্যামসাং অবমুক্ত করল ট্যাবলেট কমপিউটার

বিশ্বজুড়ে সুপরিচিত স্যামসাং ব্র্যান্ড এবার তাদের প্রথম ট্যাবলেট কমপিউটার উন্মোচন করল। নাম গ্যালক্সি ট্যাব।

বার্লিনে অনুষ্ঠিত আইএফএ সম্মেলনে এ ট্যাবলেট কমপিউটার প্রথমবার উন্মোচন করা হয়। পণ্যটি অ্যাপলের বহুল আলোচিত আইপ্যাডের সঙ্গে বাজার প্রতিদ্বন্দ্বিতা করবে বলে স্যামসাং সূত্র জানিয়েছে।

গ্যালক্সি ট্যাবের ওজন মাত্র ৩৮০ গ্রাম। আর পর্দা মাত্র ১৮ সেন্টিমিটার। সুতরাং ওজন এবং পর্দার মাপে এটি আইপ্যাডের তুলনায় ছোট এবং অনেক হালকা। নেটওয়ার্ক বৈশিষ্ট্যের মধ্যে আছে থ্রিজি, ব্লুটুথ এবং ওয়াইফাই সুবিধা। তথ্য ধারণে আছে ১৬ গিগাবাইট মেমোরি। যা ৩২ গিগাবাইট বা তার অধিক পর্যন্ত বর্ধিত করা যাবে। স্যামসাং সূত্র জানিয়েছে, অচিরেই আরও নতুন বৈশিষ্ট্য যুক্ত মডেল উন্মোচণ করার পরিকল্পনা আছে।

স্যামসাংয়ের প্রথম ট্যাবলেট কমপিউটার বাজারজাত করবে ভোডাফোন। সূত্র জানিয়েছে, অক্টোবরের প্রথমদিকে ইউরোপের অনেক দেশে এ ট্যাবলেট কমপিউটার বিপণন শুরু হবে। তবে মূল্য সর্ম্পকে কোনো তথ্য জানানো হয়নি। তবে প্রযুক্তিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইট জানিয়েছে, এ মুহূর্তে বিশ্ব বাজারে অনেক নির্মাতাই ট্যাবলেট কমপিউটার তৈরি করছে। তাই বিক্রয় মূল্য নির্ধারণে স্যামসাংকে আগের চেয়ে অনেক বেশি কৌশলী হতে হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa