ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
bangla news

মোবাইলে আর্থিক লেনদেনে নতুন করে চার্জ দিতে হবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৮ ৮:০৫:৩৪ পিএম
মোবাইল লেনদেনে নতুন করে কোনো চার্জ দিতে হবে না

মোবাইল লেনদেনে নতুন করে কোনো চার্জ দিতে হবে না

ঢাকা: মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) নির্দেশনা অনুযায়ী গ্রাহক কোনোভাবেই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে না বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার (১৭ জুন) বিটিআরসি মোবাইল অপারেটরদের আর্থিক লেনদেনের বিষয়ে নীতিমালা প্রকাশ করে। নীতিমালায় আর্থিক লেনদেনের বিষয়ে সুস্পষ্ট দিক নির্দেশনা দেওয়া হয়। তবে ব্যালেন্স দেখতে গ্রাহকদের অতিরিক্ত অর্থ খরচ হবে বলে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়।

মঙ্গলবার (১৮ জুন) এক বিবৃতিতে এ বিষয়টি স্পস্ট করে বিটিআরসি জানিয়েছে, এমএফএস সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিটিআরসি থেকে মোবাইল অপারেটরদের বিভিন্ন সময়ে নানাবিধ নির্দেশনা দেওয়া হয়েছে, যা সমন্বিতভাবে একযোগে প্রকাশের প্রয়োজনীয়তা অনেকদিন থেকেই অনুভব হয়ে আসছিল। এর পরিপ্রেক্ষিতে ১৩ জুন নীতিমালা জারি করা হয়, যা ২০১৮ সালের আগস্ট থেকে এখন পর্যন্ত কমিশন থেকে জাকিকরা সংশ্লিষ্ট সব নির্দেশনার সমষ্টিগত সংকলন মাত্র।

বিটিআরসি জানায়, নির্দেশনাটি নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় বিক্ষিপ্তভাবে যে খবরগুলো প্রকাশিত হচ্ছে সে বিষয়ে কমিশনের পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, বর্ণিত নির্দেশনা জারিতে গ্রাহকদের ওপর নতুন করে চার্জ আরোপের কোনো সুযোগ নেই।

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মূল্য নির্ধারণের ক্ষেত্রে প্রতিটি সেশনের জন্য মূল্য নির্ধারণ করে গত বছরের ১৪ আগস্ট একটি নির্দেশনা দেওয়া হয়েছিল, যা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের মাধ্যমে মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের দেওয়া হয়। যা বিগত ১০ মাস ধরে চলছে। মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটর এবং মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের প্রতিনিধিদের সমঝোতার ভিত্তিতে বর্ণিত মূল্য ধার্য্য করা হয়।  
 
বিটিআরসি জানিয়েছে, ‘সাকসেসফুল রেভিনিউ জেনারেটিং ট্রানজেকশন’ হলো সে সব লেনদেন যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের রেভিনিউ জেনারেট হয় (যেমন- ক্যাশ আউট, ক্যাশ ইন প্রভৃতি) ও ‘সাকসেসফুল নন-রেভিনিউ জেনারেটিং ট্রানজেকশন’ হলো সে সব লেনদেন যেখানে রেভিনিউ জেনারেট হয় না (যেমন- ব্যালান্স চেক, পিন নম্বর পরিবর্তন প্রভৃতি)। উভয়ক্ষেত্রে আরোপিত প্রতি সেশনের মূল্য মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করার জন্য এমএফএস অপারেটরদের উপর প্রযোজ্য হচ্ছে।

বিটিআরসির বিবৃতিতে বলা হয়, কমিশনের পক্ষ থেকে আবারো জানানো যাচ্ছে যে ওই নির্দেশনা জারিতে গ্রাহক কোনো ভাবেই ক্ষতিগ্রস্ত হবেন না।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এমআইএইচ/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-18 20:05:34