ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news

নারীর নিরাপত্তায় রবির বিশেষ প্যাকেজ ‘ইচ্ছেডানা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৫ ৭:৪২:২৬ পিএম
‘ইচ্ছেডানা’র উদ্বোধনী অনুষ্ঠান, ছবি: সংগৃহীত

‘ইচ্ছেডানা’র উদ্বোধনী অনুষ্ঠান, ছবি: সংগৃহীত

ঢাকা: নিরাপত্তার কথা মাথায় রেখে নারীদের জন্য ডিজিটাল জীবনধারাভিত্তিক একটি বিশেষ সেবা ‘ইচ্ছেডানা’ প্যাকেজ আনলো মোবাইল ফোন অপারেটর রবি।

নিরাপত্তা ও সুরক্ষা সম্পর্কিত ফিচারসহ নারীদের জন্য একটি সমন্বিত ডিজিটাল জীবনধারা নিশ্চিত করবে এ প্যাকেজটি।

শনিবার (১৫ জুন) গুলশান-১ এ রবি করপোরেট অফিসে সেবাটির উদ্বোধন করা হয়। এসময় রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, চিফ কমার্শিয়াল অফিসার প্রদীপ শ্রীবাস্তবসহ কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, এ সেবাটিতে ইমার্জেন্সি এলার্টের মতো সুরক্ষা ফিচার রয়েছে। এর মাধ্যমে নারীরা তাদের পূর্ব-নিবন্ধিত তিনটি নম্বরে জরুরি প্রয়োজনে সঙ্গে সঙ্গে তাদের বর্তমান অবস্থান জানাতে পারবেন।

সেবাটি গ্রহণ করতে *৫৫৫# কোডটি ডায়াল করতে হবে। আর *১২৩*৮০# আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস ডাটার (ইউএসএসডি) কোডটি ডায়াল করে বিনামূল্যে যেকোনো রবি প্রি-প্রেইড গ্রাহক এ সেবাটির জন্য নিবন্ধিত হতে পারবেন।

নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে যেসব নারীরা ঘরের বাইরে যেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না তাদের জন্য একটি নিরাপত্তা বলয় তৈরি করবে এ সেবাটি।

এছাড়া জরুরি প্রয়োজনে কাছের মানুষদের সঙ্গে যোগাযোগ করতে প্রতি মাসে দুইবার ১০ মিনিট করে বিনামূল্যে কথা বলার সুযোগ পাবেন ‘ইচ্ছেডানা’র গ্রাহকরা।জরুরি মিনিটের সেবাটি গ্রহণ করতে এর আগে গ্রাহকদের প্রতিবার ৬৫ টাকার ভয়েস সেবা নিতে হবে।

প্যাকেজটির আওতায় প্রাইভেট নম্বর রিচার্জ ফিচার ব্যবহার করে নারীরা রিটেইল আউটলেটগুলো থেকে রিচার্জ করার সময় তাদের নম্বরের গোপনীয়তা রক্ষা করতে পারবেন। ১২ ডিজিটের একটি ডামি নম্বর ব্যবহার করে রিচার্জ করা যাবে বলে অনাকাঙ্খিত কলের হাত থেকে রেহাই পাবেন ‘ইচ্ছেডানা’র গ্রাহকরা।
 
দেশজুড়ে রবির সব ওয়াক-ইন-সেন্টারে ‘ইচ্ছেডানা’র গ্রাহকদের সেবা দেওয়ার জন্য একট বিশেষ কাউন্টার থাকবে। এ সেবার আওতায় থাকা গ্রাহকরা কল সেন্টারে কল করলে তা বিশেষ এজেন্টদের সঙ্গে সংযুক্ত করা হবে।

অনুষ্ঠানো আরও জানানো হয়, প্যাকেজটিতে নিবন্ধিত গ্রাহকরা প্রথম ৩০ দিন যেকোনো স্থানীয় নম্বরে মিনিটে ৫০ পয়সা রেটে কথা বলার সুযোগ পাবেন। এছাড়া যেকোনো একটি নম্বরে সব সময় মিনিটে ৫০ পয়সা রেট, ফেসবুক ব্যবহারের জন্য প্রতি মাসে ১৭ টাকায় ১ জিবি ডাটা (প্রথম দুই মাসের জন্য) এবং ৩০ দিনের জন্য বিনামূল্যে রবির এমহেলথ সল্যুশন হেলথ প্লাস উপভোগ করতে পারবেন।
 
রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল জীবনধারা বিকাশের সঙ্গে সঙ্গে মেবাইল নম্বর এখন কোনো ব্যক্তির সনাক্তকণের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন ডিজিটাল জীবনধারাভিত্তিক সেবা থেকে শুরু করে সরকারি সেবা গ্রহণে মোবাইল নম্বরের বিকল্প নেই। সে পরিপ্রেক্ষিতেই নারীদের জন্য মোবাইল ফোন ব্যবহারে নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে আমরা এনেছি ‘ইচ্ছেডানা’। এ প্যাকেজটি ব্যবহার করে নারীরা প্রকৃত অর্থেই জীবনকে উপভোগে আপন শক্তিতে জ্বলে উঠার সুযোগ পাবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত চর্ম বিশেষজ্ঞ ও গুণী শিল্পী ড. ঝুমু খান। স্বপ্নপূরণের অঙ্গীকারে নারীদের অনুপ্রাণিত করতে তার আত্মপ্রতিষ্ঠার পেছনের গল্প তুলে ধরেন তিনি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশে জিএসএম’র প্রতিনিধি ফেরদৌস মোত্তাকিন।

অনুষ্ঠানে কক্সবাজার থেকে আসা সার্ফার গার্ল রিফা এবং আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত শুটার উম্মে জাকিয়া সুলতানা টুম্পার হাতে ফুলের তোড়া তুলে দেন রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও এবং চিফ কমার্শিয়াল অফিসার প্রদীপ শ্রীবাস্তব। তারা দুজনেই ইচ্ছেডানার জন্য নির্মিত টিভি বিজ্ঞাপনে কাজ করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-15 19:42:26