ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হবে আইটি পার্ক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২২ ৫:৫৪:১২ পিএম
সমঝোতা স্মারক সই অনুষ্ঠান, ছবি: বাংলানিউজ

সমঝোতা স্মারক সই অনুষ্ঠান, ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) নির্মিত হবে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইটি পার্ক’। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১০০ একর জায়গার ওপর নির্মাণ করা হবে বিশ্বমানের এ আইটি পার্ক।

এ লক্ষ্যে বুধবার (২২ মে) হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়। রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে হাইটেক পার্কের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এ চুক্তি সই পর্ব আয়োজিত হয়। 

এসময় হাইটেক পার্ক কর্তৃপক্ষের পক্ষে প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরীর সমঝোতা স্মারকে সই করেন।

এ সমঝোতার আওতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১০০ একর জমি আইটি পার্ক স্থাপনের জন্য বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষকে দেবে।

এবিষয়ে হাইটেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক (যুগ্ম-সচিব) ড. খন্দকার আজিজুল ইসলাম বলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে আইটি শিল্পের বিকাশে এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে হাইটেক পার্ক কর্তৃপক্ষ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাধারণ ও কারিগরি শিক্ষার পাশাপাশি গবেষণা ক্ষেত্রেও উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। এ অঞ্চলে উচ্চপ্রযুক্তির বিকাশে এ আইটি পার্ক ভূমিকা রাখতে পারবে বলে আমরা মনে করি।

চট্টগ্রাম অঞ্চলে জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলার লক্ষ্যে এ আইটি পার্কে বিশেষ করে সফটওয়্যার শিল্পের ওপর গুরুত্বারোপ করা হবে। এছাড়া এ আইটি পার্কে হার্ডওয়্যার, আইটি সার্ভিস এবং হার্ডওয়্যার নিয়েও কাজ করা হবে। আইটি পার্ক স্থাপনের লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব ক্যাম্পাসে ১০০ একর জমি বিনামূল্যে হাইটেক পার্ক কর্তৃপক্ষকে দেবে। নির্মাণ কাজ শেষে এর কার্যক্রম পরিচালনা করা হবে হাইটেক পার্ক কর্তৃপক্ষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পার্কে বিনিয়োগকারীরা, আইটি প্রতিষ্ঠান এবং স্থানীয় প্রশাসনের প্রতিনিধিদের মাধ্যমে গঠিত স্টিয়ারিং কমিটি। এ পার্ক থেকে অর্জিত রাজস্ব আইটি পার্কের ব্যবস্থাপনা, গবেষণা এবং ইনকিউবেশনে ব্যবহৃত হবে।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে হাইটেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মে ২২, ২০১৯
এসএইচএস/ওএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-22 17:54:12