ঢাকা, মঙ্গলবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

সদস্য ও অংশীজনদের নিয়ে বেসিসের ইফতার-দোয়া মাহফিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৮ ৮:১২:৪২ পিএম
ইফতার ও দোয়া মাহফিলে অতিথিদের একাংশ। ছবি: বাংলানিউজ

ইফতার ও দোয়া মাহফিলে অতিথিদের একাংশ। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সদস্য ও অংশীজনদের নিয়ে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। একইসঙ্গে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসির সঙ্গে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বেসিস। 

শনিবার (১৮ মে) রাজধানীর রাওয়া ক্লাবে এই ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং বিশেষ অতিথি হিসেবে তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন। 

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবিরের ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন। বেসিসের সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান ছিলেন আয়োজনের আহ্বায়ক। এতে আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, বেসিস সদস্যসহ দেশীয় সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আইসিটি বা আইটি বিষয়টাই তারুণ্যের। আর এখানে এতো তরুণ আছে, তারা ভালো করছে। তাই এই খাতেরও উন্নতি হচ্ছে। বিগত ১০ বছরে এই খাতে রাজস্ব বেড়েছে ৪০ গুণ।

এই খাতের ব্যবসায়ীদের সবরকমের সাহায্যের আশ্বাস দিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, এই খাতে সরকার কখনো আসবে না। বাংলাদেশ সফটওয়্যার কর্পোরেশন বা এ ধরনের কিছু সরকার করবে না। তাই আপনারা নিশ্চিন্তে থাকুন। এই খাত আপনাদের। আমরা সব ধরনের সহায়তা করবো। 

বিশেষ অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, আইটি এখন দেশের শিল্প খাতগুলোর মধ্যে অন্যতম একটি আর্থিক খাত। মাত্র ১০ বছরে এই খাতের আকার এখন ১ বিলিয়ন মার্কিন ডলারের সমান। তবে এখন যে কোম্পানিগুলো যাত্রা করছে সেগুলো ক্ষুদ্র ও মাঝারি আকারের স্টার্টআপ। এগুলোকে সামনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত হতে হবে। এজন্য আমাদের তরফ থেকে যা যা সাহায্য দরকার আমরা করবো। 

আইপিডিসির সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষরের বিষয়ে বেসিস সভাপতি আলমাস কবির বলেন, নতুন কোম্পানিরগুলোর জন্য আমাদের একটি প্রজেক্ট আছে ‘গ্রোথ ইকোসিস্টেম’। তারই অংশ হিসেবে আইপিডিসির সঙ্গে আমাদের এই সমঝোতা চুক্তি। আমাদের এই খাতের উদ্যোক্তাদের সাধারণ ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান ঋণ দিতে চায় না। তারা যে জামানত চায় আমাদের সেগুলো নেই। এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে আইপিডিসি। 

আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম বলেন, সমঝোতা স্মারকের আওতায় বেসিসের নারী নেতৃত্বাধীন সদস্য প্রতিষ্ঠানসমূহ আইপিডিসির ‘জয়ী’র আওতাধীন আর্থিক সহযোগিতা পাবে। পাশাপাশি আইপিডিসির নতুন আর্থিক সাপ্লাই চেইন ‘অর্জন’র মাধ্যমে ক্ষুদ্র, মাঝারি ও কর্পোরেট প্রতিষ্ঠানসমূহ আর্থিক সহযোগিতা পাবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মে ১৮, ২০১৯
এসএইচএস/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-18 20:12:42