ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিজ্ঞানমনস্ক জাতি গঠনে কাজ করছে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
বিজ্ঞানমনস্ক জাতি গঠনে কাজ করছে সরকার শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত রয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান

ঢাকা: বিজ্ঞানমনস্ক জাতি গঠনে সরকার নিরলসভাবে কাজ করছে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বলেন, বিজ্ঞানকে বাদ দিয়ে কোনো জাতি এগিয়ে যেতে পারবে না। বিজ্ঞানে যে জাতি বেশি ভালো, সে জাতি ততো বেশি উন্নত।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস-২০১৯ এর সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

ইয়াফেস ওসমান বলেন, আমরা দেশকে স্বাধীন করেছি টেকসহ জাতি গঠনের জন্য।

লাখ লাখ মানুষ জীবন দিয়েছেন, অনেকে যুদ্ধাহত। এ দেশকে যদি একটি উন্নত, সমৃদ্ধি জাতি গঠন করতে পারি তবে শহীদদের আত্মা শান্তি পাবে। বাঙালি জাতির স্বপ্নপূরণ হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, এ দেশ তোমার, তুমি নিজেকে প্রতিষ্ঠিত করতে পারলে জাতি প্রতিষ্ঠিত হবে। তোমার উপর এ জাতির ভবিষ্যৎ। তোমরা যতো বিজ্ঞান চর্চায় নিজেকে মনোনিবেশ করবে এ জাতিও ততো উন্নত হবে, দেশ ততো উন্নত হবে। মনে রাখবে আমাদের মাটি বিজ্ঞানচর্চার উপযুক্ত স্থান, শুধু তোমার মেধাকে একটু খাটাও, দেশ এগিয়ে যাবে।

বিজ্ঞান কংগ্রেসে অংশ নেওয়া মোট ৩৫০ শিক্ষার্থীর মধ্য থেকে ৬০ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। এর মধ্যে একজনকে পোস্টার অব দ্য কংগ্রেস, একজনকে পেপার অব দ্য কংগ্রেস এবং অপর একজনকে প্রজেক্ট অব দ্য কংগ্রেস হিসেবে মনোনীত করা হয়।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরমাণু গবেষক ড. রেজোয়ান রহমান, অধ্যাপক কাজী শাখাওয়াত হোসেন, বিজ্ঞান কংগ্রেস-২০১৯ এর আহ্বায়ক ড. ফারসিম মান্নান মোহাম্মদী, ড. রেদোয়ান খান, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি সহ-সভাপতি মুনির হোসেন।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯ 
ইএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।