ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় প্রথমবারের মতো মাইক্রোসফটের ক্লাউড ইনোভেশন সামিট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
ঢাকায় প্রথমবারের মতো মাইক্রোসফটের ক্লাউড ইনোভেশন সামিট ক্লাউড ইনোভেশন সামিট

ঢাকা: বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ক্লাউড ইনোভেশন সামিট’। বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হবে এ ক্লাউড সামিট।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মাইক্রোসফট আনুষ্ঠানিকভাবে এ সামিটের ঘোষণা দেয়।  

আগামী সোমবার (২৯ এপ্রিল) শেরে বাংলা নগরের ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী এ সামিট অনুষ্ঠিত হবে।

মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক অঞ্চলের তিন শতাধিক ডেভলপার, ক্লাউড এক্সপার্ট এবং মাইক্রোসফটের সহযোগী বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ সামিটে অংশ নেবেন বলে জানিয়েছে মাইক্রোসফট।

ক্লাউড সামিট আয়োজনে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান হিসেবে রয়েছে মাইক্রোসফটের সহযোগী প্রতিষ্ঠান আমরা টেকনোলজিস লিমিটেড, করপোরেট প্রযুক্তি লিমিটেড, ই-জেনারেশন লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের আইটি বিভাগ এবং টগি সার্ভিসেস লিমিটেড। সম্মেলন চলাকালীন এ প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য ও সেবাসমূহ অতিথিদের সামনে তুলে ধরবেন।

মাইক্রোসফট জানায়, এ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

‘ট্রান্সফরমিং বাংলাদেশ উইথ ক্লাউড’ শিরোনামে সূচনা বক্তব্য দেবেন মাইক্রোসফট দক্ষিণ পূর্ব এশিয়া নিউ মার্কেটসের জেনারেল ম্যানেজার সুক হুন চিয়াহ।  

দিনব্যাপী এ সম্মেলনে আলোচনার বিষয় হিসেবে রয়েছে আধুনিক কর্মক্ষেত্র প্রতিষ্ঠায় মাইক্রোসফট ৩৬৫ এর ব্যবহার, সমস্যা সমাধানে ইন্টেলিজেন্ট বিজনেস অ্যাপ্লিকেশনের উন্নতর ব্যবহার এবং মাইক্রোসফট এজুর: দ্য ক্লাউড ফর আ মডার্ন বিজনেস।

সরকারি ও বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ও কাজের দ্রুততা নিশ্চিত করতে ক্লাউড সেবার সক্ষমতা নিয়ে আলোচনা করবেন মাইক্রোসফট মালয়েশিয়ার ন্যাশনাল টেকনোলজি অফিসার ড. জাহার মানসুর।

এ সম্মেলন সম্পর্কে সুক হুন চিয়াহ বলেন, বিভিন্ন খাতে দ্রুত ডিজিটালকরণ প্রক্রিয়া বাংলাদেশের নজিরবিহীন অগ্রযাত্রায় এক নতুন মাত্রা যোগ করছে। কর্মীদের ক্ষমতায়ন ও ক্রেতাদের উন্নতর সেবা দেওয়ার উদ্দেশে প্রতিষ্ঠানগুলো বর্তমানে ক্লাউড সেবা ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের সেবাদানের সক্ষমতায় আমূল পরিবর্তন আনতে সক্ষম হয়েছে।  

বাংলাদেশের উৎপাদন ও আর্থিক সেবা খাতকে উৎসর্গ করে এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছি উল্লেখ করে তিনি আরও বলেন, এ ক্লাউড ইনোভেশন সামিটের মাধ্যমে বিভিন্ন সংস্থা ও ডেভলপাররা কিভাবে একসঙ্গে কাজ করে নিজেদের এবং স্ব স্ব প্রতিষ্ঠান ও গোষ্ঠীর ক্ষমতায়নে কাজ করবে, তা সম্পর্কে জানতে পারবে।

সামিটে অংশগ্রহণকারীরা প্রযুক্তি ও শিল্প বিষয়ে বিশেষজ্ঞদের কাছে সরাসরি প্রশ্ন করার সুযোগ পাবেন।  

এছাড়াও মাইক্রোসফট আশা করে, প্রযুক্তির সর্বশেষ আপডেট ও ইন্টেলিজেন্ট ক্লাউড ও ইন্টেলিজেন্ট এজ’র যুগে ক্লাউড প্রযুক্তি ব্যবহারের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলো জানতে পারবে।

সম্মেলনে অংশ নিতে আগ্রহীদের এই লিংকের মাধ্যমে নিবন্ধন করতে হবে। https://www.microsoftevents.com/profile/form/index.cfm?PKformID=0x6795921abcd

বাংলাদেশ সময়: ০৫১০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
এসএইচএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad