ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
bangla news

‘মানবিকতা না থাকলে সেই বিজ্ঞানের প্রয়োজন নেই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৪ ২:৩৪:৫১ পিএম
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান

ঢাকা: মানবিকতা না থাকলে সেই বিজ্ঞানের প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি বলেছেন, বিজ্ঞানের উদ্দেশ্য মানুষের কল্যাণে কাজ করা, মানুষের জীবনের দুঃখ দুর্দশা দূর করা।

বুধবার (২৪ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে অনুষ্ঠিত একটি সেমিনারের উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
‘বিশেষ গবেষণা অনুদানপ্রাপ্ত প্রকল্প: ফলাফল ও প্রয়োগ’ শীর্ষক সেমিনারটির আয়োজন করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী তার উদ্বোধনী বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে স্বরচিত একটি কবিতা পাঠ করেন। একইসঙ্গে তিনি শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় নিহত শিশু জায়ানকে ‘পুষ্প শিশু’ সম্বোধন করে শোক প্রকাশ করেন।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী তার বক্তব্যে বলেন, আজকে আমরা যারা বিজ্ঞানী, গবেষক, শিক্ষক যে যাই করি, তা  কিন্তু মানুষের কল্যাণের জন্য। মানবতার জন্য। তাই আমাদেরকে সবার আগে মানুষ হতে হবে। বিজ্ঞানের চর্চা করতে গিয়ে আমরা বোমা বানিয়ে মানুষ মারছি। কোন বোমা কতো শক্তিশালী, কোন বোমা দিয়ে কতো মানুষ মারা যায় তার প্রতিযোগিতা করছি। তাই সবার আগে আমাদেরকে মানবিক গুণসম্পন্ন মানুষ হতে হবে।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা উল্লেখ করে তিনি বলেন,  তিনি একরাতে পরিবারে সবাইকে হারিয়েছেন, দিনরাত দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।  

সেমিনারে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব  মুহাম্মদ আকবর হুসাইন।
      
সেমিনারের দ্বিতীয় পর্বে বিভিন্ন গবেষণা প্রতিবেদন উপস্থাপন, আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব হয়। এতে দেশের বিভিন্ন গবেষক তাদের গবেষণা উপস্থাপন ও আলোচক অংশগ্রহণ করেন। গবেষণা প্রতিবেদন উপস্থাপন ও  আলোচনা পর্ব চলবে বিকেল চারটা পর্যন্ত।

বাংলাদেশের সময়: ১৪৩০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯
আরকেআর/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-24 14:34:51