ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ইন্টারনেট বিভ্রাট, ব্যাকআপ দিচ্ছে সামিট কমিউনিকেশন্স 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৩ ৪:০৮:০৯ পিএম
সামিট কমিউনিকেশন্স লিমিটেড

সামিট কমিউনিকেশন্স লিমিটেড

ঢাকা: সাবমেরিন ক্যাবল (এসএমডব্লিউ৪) মেইনটেন্যান্সকালে দেশে ইন্টারনেট সেবাসমূহ নিরবিচ্ছিন্ন রাখতে ব্যাকআপ দিচ্ছে সামিট কমিউনিকেশন্স লিমিটেড (এসসিএল)।

শনিবার (২০ এপ্রিল) এসএমডব্লিউ৪ ক্যাবলটিকে পরিকল্পিতভাবে মেইনটেন্যান্স শুরু করছে এসএমডব্লিউ৪ কনসোর্টিয়াম। এ কাজ শেষ হওয়ার কথা আগামী ১ মে। এরই মধ্যে দেশে সমগ্র এসএমডব্লিউ৪ ক্যাবল সিস্টেমে বিভ্রাট শুরু হয়েছে। সারা দেশে ১২ দিন প্রায় ৩০০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ কমে যাবে, এতে ইন্টারনেট সেবার গতিও কমে যাওয়া শুরু হয়েছে।

এ সংকটে ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি), এসএমডব্লিউ৪, এসএমডব্লিউ৫ এবং ঝামেলাহীন নেটওয়ার্কের জন্য আরও কিছু পর্যাপ্ত ব্যান্ডউইথের মাধ্যমে সামিট কমিউনিকেশন্স লিমিটেড তার নেটওয়ার্ককে এমনভাবে প্রস্তুত করেছে যাতে, এসসিএল-এর গ্রাহকদের (৩৫০জিবিপিএস এরও বেশি) এ ভোগান্তির মধ্যে পড়তে না হয়। 

এ ধরনের জাতীয় সংকটের সময় এসসিএল-এর আইটিসি, ব্যাকআপ দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এছাড়াও ঢাকা-কুয়াকাটা রুটে এসসিএল’র ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন), শুধুমাত্র এসসিএল-এর ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ের (আইআইজি) জন্যই এসএমডব্লিউ৫-এর সর্বোচ্চ ইন্টারনেট ব্যান্ডউইথ দিচ্ছে, বরং দেশে বাকি আইআইজি’সমূহকেও সেবা দিচ্ছে, যেটি দেশের এ মেইনটেন্যান্স সময়ে এসএমডব্লিউ৫ ব্যান্ডউইথ সরবরাহ করছে। 

দেশের সুবিধার জন্য এ দুর্যোগ পরিস্থিতির সময় এসসিএল পূর্ণ সক্ষমতার সঙ্গে ব্যাকআপ দিতেও প্রস্তুত।

সামিট কমিউনিকেশন্স লিমিটেডের এমডি এবং সিইও আরিফ আল ইসলাম বলেন, গত কয়েকবছর ধরে এসএমডব্লিউ৪ সি-ক্যাবল বিভিন্ন ধরনের মেইনটেন্যান্স কার্যক্রমের সঙ্গে পরীক্ষণ বিভ্রাটের মধ্য দিয়ে যাচ্ছে। তবুও, পরিকল্পিত এ রক্ষণাবেক্ষণ/বিভ্রাটের সময় এসসিএল গ্রাহকদের নিরবিচ্ছিন্ন সেবা দেওয়া হচ্ছে, বিশেষ করে এসসিএল, আইটিসি কাজ শুরু করার পর। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না। আমরা গ্রাহকদের শতভাগ সেরা সংযোগ প্লাটফর্ম হিসেবে বিকশিত হতে এবং দেশকে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯
আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-04-23 16:08:09