ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল কালচার

চীনে মোবাইল সংযোগে আইডি বাধ্যতামূলক

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০
চীনে মোবাইল সংযোগে আইডি বাধ্যতামূলক

চীনে নতুন মোবাইল সংযোগ ক্রয়ে গ্রাহককে ব্যক্তিগত শনাক্তকরণ তথ্য দিতে হবে। সেপ্টেম্বরের প্রথমদিন থেকে এ নিয়ম কার্যকর করা হচ্ছে।

চীনের আভ্যন্তরীণ নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে এ উদ্যোগ নেওয়া হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

চীনের মিনিস্ট্রি অব ইন্ডাস্ট্রি অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (এমআইআইটি) এর মুখপাত্র চেন জিনকিয়াও জানান, চীনে বসবাসরত বহিরাগতরাও এ নতুন নিয়মের আওতায় পড়বে। এরই মধ্যে যারা মোবাইল ব্যবহার করছে তাদের ২০১৩ সালের মধ্যে নিবন্ধন করতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধিত না হলে তাদের মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

সূত্রে জানা গেছে, নতুন এ নিয়মের মাধ্যমে মোবাইলের পর্ণোগ্রাফিক বার্তা, অন্যকে বিরক্ত করা বা স্প্যাম বার্তা নিয়ন্ত্রণে রাখা যাবে। কারণ যে ব্যক্তি এ কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকবে তাকে সহজেই খুঁজে বের করা সম্ভব হবে।

এ মুহূর্তে চীনে ৮১ কোটি ৪০ লাখ মোবাইল গ্রাহক আছে। এর মধ্যে ৩২ কোটি মোবাইল গ্রাহকই অনিবন্ধিত। অন্যদিকে চীনে ২৫ বছরের নিচে প্রায় ২০ কোটি মোবইল গ্রাহক মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে।

উল্লেখ্য, দেশের সব মোবাইল গ্রাহককে নিবন্ধনের আওতায় আনতে ২০০৬ সালে প্রথম মোবাইল নিবন্ধন কার্যক্রম শুরু হয়। কিন্তু গ্রাহক এবং মোবাইল সেবাদাতাদের আগ্রহ কম থাকায় এ কার্যক্রম স্থবির হয়ে পড়ে। কিন্তু ক্রমেই মোবাইলভিত্তিক অপরাধের প্রবণতা বৃদ্ধি পাওয়া চীন সরকার এ নীতিগত সিদ্ধাান্ত বাধ্যতামূলক করতে যাচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa