ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

ভাস্কর নভেরা আহমেদের জন্মদিনে ডুডল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২৯ ০৩:৪৩:১২ পিএম
ভাস্কর নভেরা আহমেদের জন্মদিনে ডুডল গুগল ডুডল, ইনসেটে নভেরা আহমেদ

ঢাকা: বাংলাদেশের আধুনিক যুগের কিংবদন্তি ভাস্কর নভেরা আহমেদের জন্মদিন স্মরণ করে শিল্পসম্মত ডুডল করেছে বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল।

বিশেষ কোনো দিন বা মুহূর্ত এলে হোম পেজে নিজেদের লোগো পরিবর্তন করে বরাবরই এই ডুডল করে প্রযুক্তি জায়ান্টটি। এবার করেছে বিংশ শতাব্দীর বাংলাদেশি এই ভাস্করের ৮০তম জন্মদিন ২৯ মার্চ নিয়ে।

শুক্রবার বাংলাদেশ থেকে গুগল ওয়েবসাইটে ঢুকলেই দেখা মিলছে এই ডুডলের। তাতে প্রদর্শন করা হয়েছে নভেরা আহমেদের কাজের প্রতীকী। একইসঙ্গে এই ডুডলে ক্লিক করলেই চলে আসছে কতোগুলো ছবি, ভিডিওসহ তার জীবনবৃত্তান্ত।

নভেরা আহমেদ ১৯৩৯ সালের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। তিনি আধুনিক ভাস্কর্যশিল্পের অন্যতম অগ্রদূত। অভূতপূর্ব, রহস্যময়, অকল্পনীয় এবং নজরকাড়া কাজ করে জীবদ্দশায় একুশে পদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

মৃত্যুর আগ পর্যন্ত ৪৫ বছর প্যারিসে বসবাস করে গেছেন তিনি। সেখানেই ২০১৫ সালের ৬ মে মারা যান নভেরা আহমেদ।

সাধারণত কোনো বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুবার্ষিকী স্মরণ করতে নিজেদের হোম পেজের লোগো পরিবর্তন করে গুগল। শিল্পসম্মত সংশ্লিষ্ট বিষয়ের ওপর আরেকটি লোগো বসানো হয় সেখানে। এটিই গুগলের ডুডল।

এর আগে সম্প্রতি বাংলাদেশের স্বাধীনতা দিবস এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে ডুডল করেছিল মার্কিন প্রযুক্তি কোম্পানিটি।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa