bangla news

মোবাইল দিয়েই বাংলাদেশ ডিজিটাল হয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২৬ ৬:৩৫:৩৮ পিএম
‘কোন’ সম্মেলনের একটি সেমিনারে প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান/ছবি: শাকিল

‘কোন’ সম্মেলনের একটি সেমিনারে প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান/ছবি: শাকিল

ঢাকা: মোবাইল দিয়েই বাংলাদেশ ডিজিটাল হয়েছে বলে মন্তব্য করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। দেশকে ডিজিটাল করতে নেওয়া বিভিন্ন কর্মকাণ্ডের পরিকল্পনায় মোবাইল খাতকে গুরুত্ব দেওয়ার কারণেই ফলাফল এতো দ্রুত পাওয়া গেছে বলেও মন্তব্য করেন মন্ত্রী। 

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো অনিবাসী (নন রেসিডেন্স বাংলাদেশি) বাংলাদেশি প্রকৌশলীদের নিয়ে আয়োজিত ‘কোন’ সম্মেলনের একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

রাজধানীর হোটেল সোনারাঁওয়ে দু’দিনব্যাপী এ সম্মেলনের প্রথম দিনের সেমিনারে ইয়াফেস ওসমান বলেন, মোবাইল দিয়েই বাংলাদেশ ডিজিটাল হয়েছে। শুধু ল্যাপটপ বা পিসি দিয়ে সবাইকে ডিজিটাল করা দুরূহ। কারণ সবার কাছে এ ধরনের ডিভাইস থাকে না। কিন্তু সবার হাতে মোবাইল আছে। তাই মোবাইল সামনে রেখেই আমরা আমাদের পরিকল্পনা সাজিয়েছিলাম। যে কারণে বাংলাদেশ আজ সত্যিকার অর্থে ডিজিটাল হয়েছে। আর তার ফল খুবই স্বল্প সময়ে আমরা পাচ্ছি। 

সাইবার নিরাপত্তা নিয়ে মন্ত্রী বলেন, আমি এটুকু বলতে চাই যে, সাইবার সিকিউরিটি আমাদের জন্য অতি প্রয়োজনীয় একটি বিষয়। সেই বোধটুকু অন্তত আমাদের হয়েছে। বিশ্বে সাইবার জগৎ প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। সেই পরিবর্তিত অবস্থার সঙ্গে ফাইট করেই আমাদের এগিয়ে যেতে হবে। 

সেমিনারে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) সচিব এন এম জিয়াউল আলম। সভাপতির বক্তব্যে তিনি বলেন, আইসিটি খাতে বাংলাদেশের যেমন অগ্রগতি হয়েছে তেমনি নিরাপত্তা ঝুঁকিও বেড়েছে। আমরা সে বিষয়ে অবগত ও সচেতন আছি। পরিস্থিতি মোকাবিলায় আমরা যথাযথ পদক্ষেপ নিচ্ছি। 

সেমিনারে প্যানেল বক্তা হিসেবে বক্তব্য রাখেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির এবং সিটিও ফোরাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট তপন কান্তি সরকার। সেমিনারে দেশীয় প্রেক্ষাপটে সাইবার ঝুঁকি মোকাবিলায় আলাদা আলাদভাবে পাঁচটি প্রস্তাবনা তুলে ধরেন অনিবাসী সাইবার নিরাপত্তা ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিশেষজ্ঞরা। তারা হলেন, যুক্তরাষ্ট্রভিত্তিক এএবিজিএম ইনকরপোরেশনের ভাইস প্রেসিডেন্ট আব্দুল আলিম, ক্রিক পয়েন্টের সিইও কাজী জামান, সাইবার বিশেষজ্ঞ তাহমিদ বার, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্পেশালিস্ট কাজী জামান ও সাইবার সিকিউরিটি এক্সপার্ট ফয়সাল কাদের।  

বাংলাদেশ সরকার, একসেস টু ইনফরমেশন (এটুআই) ও ব্রিজ টু বাংলাদেশের উদ্যোগে অনিবাসী এবং প্রবাসী বাংলাদেশি প্রকৌশলীদের দেশে বিনিয়োগে আকৃষ্ট করতে ‘কোন’ সম্মেলনের আয়োজন করা হয়। ৩০টিরও বেশি দেশ থেকে প্রায় সাড়ে তিনশ বাংলাদেশি প্রকৌশলী এ সম্মেলনে অংশ নিচ্ছেন। 

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬,২০১৯
এসএইচএস/এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ডিজিটাল বাংলাদেশ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-02-26 18:35:38