bangla news

মোবাইল অপারেটরগুলোর সেবার মান: ড্রাইভ টেস্টের ফল প্রকাশ

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৮ ৯:৫৪:২০ পিএম
প্রতীকী

প্রতীকী

ঢাকা: দেশের মোবাইল ফোন অপারেটরগুলোর সেবার মান অর্থাৎ কোয়ালিটি অব সার্ভিস নিয়ে প্রথমবার ড্রাইভ টেস্ট পরিচালনা করে ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

কোয়ালিটি অব সার্ভিস অর্থাৎ সেবার মান পরিমাপে বিটিআরসি গত বছরের ৬ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ঢাকা শহরের বিভিন্ন এলাকায় ড্রাইভ টেস্ট পরিচালনা করে।
 
এতে কলড্রপ, কল সেটআপ সময় ছাড়াও ইন্টারনেট স্পিড এবং অন্যান্য ক্ষেত্রে মান পরিমাপ করা হয়।
 
সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিটিআরসি প্রকাশিত এই ফলাফলে দেখা যায়, কলড্রপ, কল সেটআপ সময় এবং ফোরজি স্পিডে গ্রামীণফোন; জনমত জরিপ ও ফোরজি স্পিডে রবি; কল সেটআপ সময় ও ফোরজি স্পিডে বাংলালিংক এবং কল সেটআপ সময় ও থ্রিজি স্পিডে টেলিটকের মান বিটিআরসির স্ট্যান্ডার্ডের নিচে।
 
এক হাজার ৩৫০ কিলোমিটার এলাকায় ড্রাইভ টেস্টে আনুমানিক তিন হাজার ৩০০ স্যাম্পল গ্রহণ করা হয় বলে জানিয়েছে বিটিআরসি।
 
কল সেটআপে সাফল্যের হার কম বেশি ৯৭ শতাংশকে স্ট্যান্ডার্ড ধরে বিটিআরসি জানায়, গ্রামীণফোনের ৯৯.০৪ শতাংশ, রবির ৯৭.৮৯ শতাংশ, বাংলালিংকের ৯৯.৮২ শতাংশ এবং টেলিটকের ৯৯.১২ শতাংশ সাফল্য রয়েছে। কল সেটআপে কোনো অপারেটরের মান কম পায়নি বিটিআরসি।
 
২ শতাংশকে স্ট্যান্ডার্ড ধরে কলড্রপের হার গ্রামীণফোনের ক্ষেত্রে ৩.৩৮ শতাংশ, রবি’র ১.৩৫ শতাংশ, বাংলালিংকের ০.৫৮ শতাংশ এবং টেলিটকের ১.৫৮ শতাংশ। কলড্রপে গ্রামীণফোনের হার বিটিআরসির স্ট্যান্ডার্ডের নিচে।
 
মেইন অপেনিয়ন সোর্স স্কোর ৩.৫ শতাংশ ধরে এক্ষেত্রে গ্রামীণফোনের ৩.৬১, রবি’র ৩.৪৭, বাংলালিংকের ৩.৭৩ ও টেলিটকের ৩.৬৩ শতাংশ। রবির ক্ষেত্রে নির্ধারিত স্ট্যার্ডার্ডের নিচে।
 
কল সেটআপ সময় ৭ সেকেন্ড ধরে গ্রামীণফোনের ১০.১৪, রবি’র ৬.১৫, বাংলালিংকের ৭.৬৯ ও টেলিটকের ৭.১১ সেকেন্ড। রবি বাদে সব অপারেটরের মান খারাপ বলে প্রতিবেদনে জানানো হয়।
 
ইন্টারনেট স্পিড থ্রিজির (ডিএল) ২ এমবিপিএস স্ট্যান্ডার্ড ধরে গ্রামীণফোনের ৩.০৮, রবি’র ৩.১৬, বাংলালিংকের ৩.৩৮ ও টেলিটকের ১.৩৬ এমবিপিএস। এক্ষেত্রে টেলিটকের স্থান সন্তোষজনক নয় বলে জানায় বিটিআরসি।
 
থ্রিজি (ইউএল) ১২৮ কেবিপিএস স্ট্যান্ডার্ড ধরে গ্রামীণফোনের ২০০৭, রবির ১৭৯২, বাংলালিংকের ১৬৭৯ ও টেলিটকের ৯০১ কেবিপিএস। এক্ষেত্রে সব অপারেটরেই সন্তোষজনক।
 
ফোরজি (ডিএল) ৭ এমবিপিএস স্ট্যান্ডার্ড ধরে গ্রামীণফোনের ৫.৮৮, রবি’র ৫.৯১, বাংলালিংকের ৫.১৮। এক্ষেত্রে সব অপারেটর স্ট্যান্ডার্ড মানের নিচে।
 
আর ফোরজি ইউএল এর ক্ষেত্রে ১ এমবিপিএস ধরে গ্রামীণফোনের ২.৫৫, রবি’র ২.৫০ ও বাংলালিংকের ২.৩৩। এখানে কোন অপারেটরের মান স্ট্যান্ডার্ডের নিচে নয়।  
 
তবে টেলিটকের ফোরজি চালুর আগে ড্রাইভ টেস্ট করায় অপারেটরটিকে অন্তর্ভুক্ত করা হয়নি।
 
ঢাকার উত্তরা, বারিধারা, গুলশান, বনানী, খিলগাঁও, রামপুরা, মগবাজার, মহাখালী, যাত্রাবাড়ী, পুরান ঢাকা, ধানমন্ডি, মোহাম্মদপুর, আগারগাঁও, মিরপুর-১, ২ ও ১৪, বেড়িবাঁধ, কাজীপাড়া, শেওড়াপাড়া ও পল্লবী এলাকায় ড্রাইভ টেস্ট পরিচালনা করে বিটিআরসি।  
 
বিটিআরসি’র মুখপাত্র ও সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. জাকির হোসেন খাঁন বলেন, কমিশন মোবাইল ফোনের সেবারমানের বিষয়ে তার প্রতিশ্রুত কার্যাবলী চালিয়ে যাচ্ছে। কোয়ালিটি অব সার্ভিস রেগুলেশন অনুযায়ী এরইমধ্যে সেবা দেওয়ার জন্য অপারেটরগুলোকে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। সেবারমানের বিষয়ে কমিশনের নির্দেশনা অমান্যর কোনো সুযোগ নেই। এক্ষেত্রে সংশ্লিষ্ট জরিমানা ও শাস্তির বিধানকে উপেক্ষা করা যায় না।
 
ড্রাইভ টেস্টের ফলাফল নিয়ে তাৎক্ষণিক বিবৃতি পাঠিয়েছে রবি।
 
রবি’র হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স সাহেদ আলম বিবৃতিতে জানিয়েছেন, ড্রাইভ টেস্ট টেলিযোগাযোগ সেবার মান পরিমাপের এমন একটি পদ্ধতি যা দিয়ে একটি নির্দিষ্ট সময় ও স্থানে সেবার মান পরীক্ষা করা হয়, টেলিযোগাযোগ সেবার মানের সার্বিক চিত্র এতে উঠে আসে না। সেবার মান পরীক্ষায় আমরা নিয়মিতভাবে এ ধরনের ড্রাইভ টেস্ট করে থাকি।
 
‘নিয়ন্ত্রক সংস্থা পরিচালিত ড্রাইভ টেস্টে যেসব তথ্য-উপাত্ত উঠে এসেছে এগুলোর বিস্তারিত আমরা পাইনি, তাই আমাদের পক্ষে এ বিষয়ে চূড়ান্ত কোনো মন্তব্য করা কঠিন।’
 
বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯ 
এমআইএইচ/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-18 21:54:20