bangla news

আমাজনের পণ্য ডেলিভারি এখন রোবটে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-২৫ ৯:১৮:১৮ পিএম
আমাজনের রোবট, ছবি: সংগৃহীত

আমাজনের রোবট, ছবি: সংগৃহীত

ঢাকা: অনলাইনে অর্ডার করা পণ্য রোবটের মাধ্যমে ডেলিভারি শুরু করেছে বিশ্বের অন্যতম শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন। গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দিতে ইতোমধ্যেই পরীক্ষামূলকভাবে ছয়টি রোবট নামিয়েছে জনপ্রিয় এ প্রতিষ্ঠানটি।

সম্প্রতি আমাজনের ভাইস প্রেসিডেন্ট সিয়ান স্কট প্রতিষ্ঠানটির ব্লগে রোবট দিয়ে পণ্য ডেলিভারির ঘোষণা দেন।

ছয়টি রোবটের নাম রাখা হয়েছে ‘স্কাউট’। আপাতত শুধু ওয়াশিংটন রাজ্যের স্নোহোমিশ কাউন্টিতে কাজ করবে এ অত্যাধুনিক প্রযুক্তি।

রোবটগুলো শুধু দিনের বেলায় কাজ করবে। এগুলো কর্তৃপক্ষের একজন মানুষের হাতে নিয়ন্ত্রিত হবে।

এ বিষয়ে সিয়ান স্কট বলেছেন, শিয়াটলে আমাদের গবেষণা ও উন্নয়ন ল্যাবে স্কাউটগুলো তৈরি করেছি। এটা নিশ্চিত যে- নিজের পথে থাকা পোষা প্রাণী, পথচারী এবং অন্য যেকোনো বস্তুর বাধা পেরিয়ে গন্তব্যে যেতে পারবে রোবটগুলো।

এদিকে, একটি রোবট গ্রাহককে পণ্য ডেলিভারি করছে এমন প্রমোশনাল ভিডিও প্রকাশ করেছে আমাজন। সেখানে দেখা গেছে, গ্রাহক রোবটের কাছে চলে আসলে ঢাকনা খুলে যায় রোবটটির। তবে রোবটটি ঠিক কীভাবে কাজ করে, সেসব বিষয়ে বিস্তারিত তথ্য এখনও প্রকাশ করা হয়নি। এমনকি ডেলিভারির সময় গ্রাহক সেখান উপস্থিত না থাকলে অথবা সঠিক গ্রাহক পণ্য নিতে না আসলে রোবটটি কী করবে, সে সম্পর্কেও এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন>> এবার অনলাইনে অর্ডার ডেলিভারি দেবে ড্রোন!

যদিও যুক্তরাষ্ট্রের মাটিতে রোবট ডেলিভারি এটিই প্রথম নয়। কয়েক বছর আগে থেকেই প্রযুক্তি প্রতিষ্ঠান মার্বেল এবং স্টারশিপের নির্মিত রোবট দিয়ে ক্যালিফোর্নিয়ার স্যান ফ্রান্সিসকোতে পণ্য ডেলিভারি হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
এসএইচএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাষ্ট্র তথ্যপ্রযুক্তি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-01-25 21:18:18