bangla news

সফলভাবে ভয়েস ওভার এলটিই পরীক্ষা করলো রবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১৭ ১:১০:০৬ এএম
ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: বাংলানিউজ

ঢাকা:  দেশে প্রথমবারের মতো ভয়েস ওভার লং টার্ম ইভোল্যুশন (ভিওএলটিই) প্রযুক্তির সফল পরীক্ষা সম্পন্ন করেছে ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি। এর মাধ্যমে দেশের প্রথম অপারেটর হিসেবে ৪.৫জি নেটওয়ার্কে ভয়েস সেবা দেওয়ার জন্য প্রস্তুত হলো কোম্পানিটি। 

রবি করপোরেট কার্যালয়ে বুধবার (১৬ জানুয়ারি) ভিওএলটিই পরীক্ষামূলক ব্যবহার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক।
    
বিটিআরসির কমিশনার (ইঞ্জিনিয়ারিং ও অপারেশন্স) মো. রেজাউল কাদের, কমিশনার (স্পেকট্রাম ম্যানেজম্যান্ট) মো. আমিনুল হাসান, রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, হেড অব করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলমসহ অপারেটরটির ম্যানেজম্যান্ট টিমের সিনিয়র কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 
 
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার রবির ৪.৫জি নেটওয়ার্কে বিটিআরসির চেয়ারম্যানকে ভয়েস কল দিয়ে ভিওএলটিই প্রযুক্তি পরীক্ষা করেন।
 
মোস্তাফা জব্বার বলেন, দেশে ভিওএলটিই প্রযুক্তির প্রথম পরীক্ষায় উপস্থিত থাকতে পেরে আমি আনন্দিত। প্রযুক্তি গ্রহণের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে অনেক ক্ষেত্রেই অগ্রসর অবস্থানে আছে। ডিজিটাল প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে সবসময়ই এগিয়ে আছে রবি। দেশজুড়ে ৪.৫জি নেটওয়ার্ক বিস্তৃত করায় রবিকে আমি অভিবাদন জানাই।
 
রবির ৪.৫জি নেটওয়ার্ক গ্রামে পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে রবিকে আমাদের পাশে প্রয়োজন।
  
দেশব্যাপী ৪.৫জি নেটওয়ার্ক বিস্তৃত করে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ভূমিকা রাখায় রবিকে ধন্যবাদ জানান বিটিআরসি চেয়ারম্যান।
 
রবি কর্তৃপক্ষ জানায়, দেশব্যাপী বিস্তৃত রবির ৪.৫ জি নেটওয়ার্কে ভিওএলটিই সেবা কার্যকর হলে গ্রাহকরা এইচডি (হাই ডেফিনিশন) ভয়েস কল উপভোগের পাশাপাশি দ্রæততর কল সংযোগের সুবিধা পাবেন। ভিওএলটিই প্রযুক্তির মাধ্যমে গ্রাহকরা ভয়েস ও ডেটা উভয় সেবাই উপভোগ করতে পারবেন। এলটিই ডেটা নেটওয়ার্কে আলাদাভাবে ভয়েস সেবাকেও কার্যকর রাখে ভিওএলটিই প্রযুক্তি।
 
মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ’র একটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো ইত্যাদি ওভার দ্যা টপ (ওটিটি) সেবার চেয়ে ভিওএলটিই সেবায় ব্যাটারি লাইফ ৪০ শতাংশ পর্যন্ত বেশি পেয়ে থাকেন গ্রাহকরা।
 
বাণিজ্যিকভাবে ভিওএলটিই চালু করার জন্য রবির ইকো-সিস্টেম পুরোপুরি প্রস্তুত রয়েছে উল্লেখ করে অনুষ্ঠানে জানানো হয়, সেবাটি চালু হলে কোন রকমের বাড়তি মূল্য ছাড়াই রবির ৪.৫ জি গ্রাহকরা দ্রæততম সময়ে সবচেয়ে ভালো মানের ভয়েস সেবা উপভোগ করতে পারবেন। এ সেবার জন্য আলাদা কোনো ডেটা চার্জ প্রয়োজন হবে না এবং ভয়েস কলের ক্ষেত্রে বর্তমান ট্যারিফ প্ল্যান বা প্যাকই বহাল থাকবে।
 
অনুষ্ঠানে রবির ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বের সঙ্গে বলতে পারছি যে, দেশের সবচেয়ে বড় ৪.৫ জি নেটওয়ার্কে আমরা ভয়েস ওভার এলটিই ভিত্তিক ভয়েস সেবার সফল কারিগরি প্রস্তুতি শেষ করেছি। আমরা বিশ্বাস করি, এটি ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে আরও একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।
 
তিনি বলেন, আমাদের ৪.৫ জি নেটওয়ার্কে ভয়েস ওভার এলটিইর পরীক্ষা সফলভাবে সম্পন্ন করার পর আমরা আত্মবিশ্বাসী যে, আমরা খুবই অল্প সময়ের মধ্যে সারা দেশে আমাদের গ্রাহকদের ভয়েস ওভার এলটিই সেবা দিতে সক্ষম হবো। বাণিজ্যিকভাবে সেবাটি দেওয়ার জন্য আমাদের পুরো ইকো-সিস্টেম প্রস্তুত।
 
ভয়েস ওভার এলটিইর পরীক্ষা চালাতে রবিকে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান রবির এমডি ও সিইও।
 
তিনি মন্ত্রণালয় এবং বিটিআরসিকে ভয়েস ওভার এলটিই ব্যবহার উপযোগী ডিভাইসের ব্যবহার বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের অনুরোধ করেন।
 
বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
এমআইএইচ/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-17 01:10:06