ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৭ জুন ২০১৯
bangla news

টেলিকমে বছরের আলোচিত ১০

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-০৪ ৪:১৭:৫৪ এএম
বঙ্গবন্ধু স্যাটেলাইট।

বঙ্গবন্ধু স্যাটেলাইট।

ঢাকা: গেল বছরে টেলিযোগাযোগ খাতে ইতিহাসে সব চেয়ে গুরুত্বপূর্ণ সময় পার করেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

জোড় সংখ্যার বছরটিতে ভয়েস কলের ক্ষেত্রে সব অপারেটরে একই কলরেট চালু, নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সাথে ফোরজি যুগে প্রবেশ করে দ্রুত গতির ইন্টারনেট সেবা প্রাপ্তির পাশাপাশি মহাকাশে উড়েছে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট।

এছাড়াও সাইবার স্পেসে নিরাপত্তা নিয়ে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিয়ন্ত্রণ নিয়ে আলোচনায় ছিলো ২০১৮ সাল। নানা ঘটনা নিয়ে পার করা ২০১৮ সাল বিটিআরসি এবং টেলিযোগাযোগ সংশ্লিষ্টদের কাছে ছিল একটি বিপ্লবের বছরই বটে। কারণ, দীর্ঘ দিন ঝুলে থাকা সেবাগুলো মিলেছে ওই বছরেই।

মহাকাশ যুগে বাংলাদেশ
বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গত বছরের ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে মহাকাশে উৎক্ষেপণের মধ্যে দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট যুগে প্রবেশ করে।

ফ্রান্সে নির্মিত এই স্যাটেলাইটটি নির্মাণ করে দেশটির থ্যালেস এলেনিয়া স্পেস। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য এবং বাকিগুলো ভাড়া দেওয়া হবে। সরকার আশা করছে, বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সেই অর্থ সাশ্রয় হবে। এর মাধ্যমে টেলিযোগাযোগ এবং মহাকাশ গবেষণায় এক ধাপ এগিয়ে যায় বাংলাদেশ।

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের সম্প্রচারের মাধ্যমে গত ৪ সেপ্টেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে।

এক নম্বরে ভিন্ন অপারেটরের সেবা
দেশে টেলিযোগাযোগ সেবায় আরেকটি মাইলফলক হিসেবে গত ১ অক্টোবর মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে এক নম্বরে অন্য অপারেটরের সেবা বা এমএনপি চালু করে বিটিআরসি। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ অক্টোবর এমএনপির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এমএনপি সেবা গ্রহণের জন্য একজন গ্রাহককে কাঙ্ক্ষিত অপারেটরের নতুন সিম ও এমএনপি চার্জ বাবদ ১৫৭ টাকা ৫০ পয়সা গুণতে হবে। এর মধ্যে এমপি চার্জ ৫০ টাকা ও ভ্যাট ৭ টাকা ৫০ পয়সা। আর সিম ক্রয় বাবদ গ্রাহককে ১০০ টাকা দিতে হচ্ছে।

চতুর্থ প্রজন্মের যুগে টেলিকম সেবা
গত ১৯ ফেব্রুয়ারি বহুল প্রতীক্ষিত ফোর-জি বা চতুর্থ প্রজন্মের মোবাইল-ইন্টারনেট সেবার লাইসেন্স গ্রহণ করে গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক। ওই দিনই টেলিটক ছাড়া সব অপারেটর ফোরজি চালু করে। আর টেলিটক চালু করে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসে। সীমিত পরিসরে টেলিটকের ফোরজি সেবা পাওয়া যাচ্ছে ঢাকায়।

ফোর-জি চালু হওয়ার পর ইন্টারনেটের গতি বৃদ্ধি পেয়েছে, এতে সুবিধা পাবেন গ্রাহকরা।

অপারেটর ভিন্ন, কিন্তু কল রেট এক
দেশের সব মোবাইল ফোন অপারেটরে একই কলরেট চালু করা হয় ১৩ আগস্ট। বিটিআরসি সব মোবাইলে প্রতি মিনিট সর্বোচ্চ ২ টাকা এবং সর্বনিম্ন ৪৫ পয়সা কলরেট নির্ধারণ করে দেয়। নতুন নির্দেশনারপর এক অপারেটর থেকে অন্য অপারেটরে কল করলে একই হারে ট্যারিফ প্রযোজ্য হবে। তবে এতে গ্রাহকদের খরচ বেড়েছে।

টাওয়ার শেয়ারিং
গত বছর চারটি প্রতিষ্ঠানকে মোবাইল ফোন টাওয়ার অবকাঠামো ভাগাভাগি সংক্রান্ত টাওয়ার শেয়ারিং লাইসেন্স প্রদান করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

গত ১ নভেম্বর মোবাইল টাওয়ার অবকাঠামো সেবা প্রদানে সরকার অনুমোদিত প্রতিষ্ঠান- ইডটকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, সামিট টাওয়ারস লিমিটেড, কীর্তনখোলা টাওয়ার বাংলাদেশ লিমিটেড ও এবি হাইটেক কনসোর্টিয়াম লিমিটেডকে এ লাইসেন্স দেওয়া হয়।

মোবাইল নেটওয়ার্ক টাওয়ার স্থাপন, রক্ষণাবেক্ষেণ ও অবকাঠামো ব্যবস্থাপনায় বিপুল ব্যয়ের পাশাপাশি টাওয়ারের অনিয়ন্ত্রিত সংখ্যা, ভূমি ও বিদ্যুতের সংকট ছাড়াও পরিবেশের ওপর বিরূপ প্রভাব এর বিভিন্ন দিক বিবেচনায় মান সম্মত টেলিযোগাযোগ সেবা দিতে এ লাইসেন্স দেওয়া হয়।

ডিজিটাল নিরাপত্তা আইন
মন্ত্রিসভায় অনুমোদনের পর জাতীয় সংসদে পাস হওয়া ‘ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮’তে  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ৮ অক্টোবর সই করেছেন।

সাংবাদিক মহল ও বিভিন্ন মানবাধিকার সংগঠনের আলোচনার মধ্যেই গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে আইনটি পাস হয়। এ আইনের বহুল আলোচিত ৩২ ধারাসহ কয়েকটি ধারা নিয়ে সাংবাদিক সমাজ আপত্তি জানিয়ে এসেছে।

তবে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ আইনের প্রসঙ্গে বলেন, যাদের অপরাধী মন নেই, তাদের ভয় পাওয়ার কিছু নেই। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে নোংরামি ঠেকাতেই এ আইন করা হয়েছে।

আইজিডব্লিউর লাইসেন্স আহ্বান
ছয় বছরের মাথায় টেলিযোগাযোগ খাতে ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডব্লিউ) লাইসেন্স দিতে আগ্রহীদের কাছ থেকে গত ১৯ সেপ্টেম্বর আবেদন আহ্বান করে বিটিআরসি। আন্তর্জাতিক কল আদান-প্রদানের গেটওয়ে হিসেবে কাজ করে আইজিডব্লিউ।

সর্বশেষ ২০১২ সালে ২৬টি নতুন প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয় বিটিআরসি। পুরনো তিনটি মিলিয়ে তখন মোট আইজিডব্লিউ লাইসেন্সের সংখ্যা দাঁড়ায় ২৯টিতে। ১৫ কোটি টাকা দিয়ে তখন লাইসেন্স নিয়েছিল প্রতিষ্ঠানগুলো।

গ্রামীণফোন ও বাংলালিংকের নতুন নম্বর সিরিজ
গ্রাহক বাড়ার কারণে নম্বর শেষ হয়ে যাওয়ার গেল বছরে বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও বাংলালিংক তাদের নতুন নম্বর সিরিজ ‘০১৩’ ও ‘০১৪’ চালু করে। গত ১৪ অক্টোবর গ্রামীণফোন এবং ২৯ নভেম্বর বাংলালিংক নতুন নম্বর সিরিজ চালু করে।

ভোটের আগে ইন্টারনেটের খাঁড়া

জাতীয় নিরাপত্তার স্বার্থে কয়েখ দফা ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিয়ন্ত্রণ আরোপ করে সরকার।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে কয়েক দফা বন্ধ ছিল মোবাইল ইন্টারনেট সেবা। এই সময়ে মোবাইল অ্যাপ ভিত্তিকক সেবা পেতে গ্রাহকদের বেগ পেতে হয়। টুজি, থ্রিজি এবং ফোরজি সেবা বন্ধ থাকলেও ব্রডব্যান্ড সেবা ছিল সচল।

৩০ জানুয়ারি নির্বাচন শেষে ১ জানুয়ারি সকাল সাড়ে ১০টা থেকে বিটিআরসি মোবাইল অপারেটরদের বন্ধ থাকা ইন্টারনেট খুলে দিতে নির্দেশনা দেয়। ২৯ ডিসেম্বর বিকেল ৪টার পর থ্রি-জি, ফোর-জি সেবা বন্ধ করে দেওয়া হয়। আর ওইদিন রাত ১১টা থেকে টুজি সেবাও বন্ধ করে দেয় বিটিআরসি। তবে ২৭ ঘণ্টা পর ৩০ ডিসেম্বর সন্ধ্যা ৬টার দিকে মোবাইল ইন্টারনেট সেবা চালু করে দেয় বিটিআরসি। এরপর রাত সাড়ে ৯টা থেকে আবারো মোবাইলের ইন্টারনেট সেবা বন্ধ করা হয়।

সড়ক নিরাপত্তা নিয়ে ছাত্র আন্দোলনের সময় গুজব ছড়ানোর মধ্যে ৪ আগস্ট মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট বন্ধ করে দিয়েছিল বিটিআরসি। অবশ্য কারিগরি কারণ দেখিয়ে পরের দিন চালু করে বিটিআরসি।

৫৮ পোর্টাল বন্ধ
নির্বাচনকে কেন্দ্র করে বিভ্রান্তিকর তথ্য পরিবেশনের দায়ে গত ৯ ডিসেম্বর দেশের কয়েকটি অনলাইন নিউজপোর্টালসহ ৫৮টি ওয়েবসাইট বন্ধের নির্দেশনা দিয়েছিল বিটিআরসি। তবে কয়েকটি সংবাদ মাধ্যমও এর মধ্যে থাকায় সমালোচনার পর ১০ ডিসেম্বর ওয়েবসাইটগুলো খুলে দেওয়ার নিরেবদশনা দেওয়া হয়।

স্কাইপে বন্ধ
লন্ডন থেকে কারাবন্দি খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান স্কাইপে দিয়ে ভিডিও কলের মাধ্যমে দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ার মধ্যেই গত ১৯ নভেম্বর স্কাইপে বন্ধ হয়ে যায়। অবশ্য পরের দিন তা চালু হয়।

নতুন মন্ত্রী
সফলভাবে বায়োমেট্রিক সিম নিবন্ধন করে আলোচনায় থাকা ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমকে তথ্য মন্ত্রণালয়ে সরিয়ে গত বছরের ৩ জানুয়ারি টেকনোক্র্যাট কোটায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয় আইসিটি ব্যক্তিত্ব মোস্তাফা জব্বারকে। তবে গত ৯ ডিসেম্বর মোস্তাফা জব্বারসহ চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৪১০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এমআইএইচ/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   তথ্যপ্রযুক্তি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-04 04:17:54