ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
bangla news

জন্মদিনে তারেক মাসুদকে গুগলের শ্রদ্ধা

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-০৬ ১০:০১:১২ এএম
গুগল ডুডল

গুগল ডুডল

ঢাকা: অকালপ্রয়াত গুণী চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন তার প্রতি সম্মান জানাতে গুগল বিশ্বব্যাপী তার ডুডল পরিবর্তন করেছে। এছাড়া জন্মদিনে এ চলচ্চিত্র নির্মাতার সাক্ষাৎকারধর্মী বই ‘চলচ্চিত্রকথা’ প্রকাশ করবে প্রকাশনী সংস্থা কথা প্রকাশ।

বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) এ চলচ্চিত্র নির্মাতার ৬২তম জন্মদিনে  গুগল তার ডুডলে হাতে একটি ময়না পাখির স্ক্যাচ রাখা হয়েছে।

তারেক মাসুদ ছিলেন একাধারে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার।

চলচ্চিত্রে সুদিন ফেরাতে আজীবন লড়াই করেছেন এ মানুষটি।  সংগ্রামী ও পরিশ্রমী এ চলচ্চিত্র নির্মাতা বেঁচে থাকবেন তার কর্মে। তার কালজয়ী সৃষ্টি তাকে বাঁচিয়ে রাখবে চলচ্চিত্র প্রেমীদের হৃদয়ে।

তার পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সোনার বেড়ি (১৯৮৫) এবং সবশেষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে। চলচ্চিত্রে তার অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

তারেক মাসুদ

তার চলচ্চিত্রগুলোর মধ্যে রানওয়ে, আ কাইন্ড অফ চাইল্ডহুড, মাটির ময়না, নারীর কথা, মুক্তির কথা, ইন দ্য নেইম অব সেফ্‌টি, ভয়েসেস অফ চিলড্রেন, মুক্তির গান, ইউনিসন, সে, আদম সুরত, অন্তর্যাত্রা অন্যতম।

গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগোকে গুগল ডুডল বলা হয়। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এ ডুডল বানানো হয়। এর আগে সত্যজিৎ রায়, হুমায়ূন আহমেদ ও শামসুর রাহমানকে ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৮
এপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-12-06 10:01:12