ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষা দেবে ফোর্টিনেট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৮
তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষা দেবে ফোর্টিনেট সংবাদ সম্মেলনে বক্তারা-ছবি-বাংলানিউজ

ঢাকা: সাইবার ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশে তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষা নিয়ে এসেছে ফোর্টিনেট। স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের হাত ধরে ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক ৬ অপারেটিং সিস্টেমের মাধ্যমে নিরাপত্তা সেবা দেবে প্রতিষ্ঠানটি। 

মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ঘোষণায় বিষয়টি জানানো হয়।  

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ফোর্টিনেটের দক্ষিণ এশিয়ার সিস্টেম ইঞ্জিনিয়ারিং পরিচালক মাইকেল জোসেফ।

এসময় ফোর্টিনেটের বিভিন্ন কারিগরি বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির ভারতীয় অঞ্চলের পরিচালক নবীন মেহরা।  

মাইকেল জোসেফ বলেন, ডিজিটাল রূপান্তরের সঙ্গে সঙ্গে ইন্টারনেট অফ থিং (আইওটি), মোবাইল কম্পিউটিং এবং ক্লাউডভিত্তিক সেবায় সাইবার ঝুঁকি বাড়ছে। পাশাপাশি ঝুঁকির মাত্রা ও গতিও বাড়ছে। ফোর্টি ওএস৬.০ ২শ’ ধরনের ফিচারের মাধ্যমে ঝুঁকি মোকাবিলায় নিজে থেকেই কাজ করতে সক্ষম। এভাবে ফোর্টিনেট বাংলাদেশসহ অন্তত ৭৯টি দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থাকে ডিজিটাল নিরাপত্তা সেবা দিয়ে আসছে।  

বাংলাদেশে পণ্যটির অনুমোদিত পরিবেশক স্মার্ট টেকনোলজিস (বিডি) এর পরিচালক (বিজনেস এন্টারপ্রাইজ) শাহেদ কামাল বলেন, আমাদের ব্যবহৃত ডিভাইসগুলোর যেগুলো আগে নেটওয়ার্কের আওতায় ছিলো না সেগুলো খুব দ্রুত একটি আইটি ইকো সিস্টেমের ভেতরে প্রবেশ করছে। এতে করে আমাদের সবকিছুই আগের চেয়ে সহজ হচ্ছে এবং নতুন উদ্ভাবনের ক্ষেত্র তৈরি হচ্ছে। তবে দিনশেষে সবকিছু নেটওয়ার্কের ভেতরে ঢুকে যাওয়ায় অ্যাডভান্স লেভেলের ঝুঁকিও বাড়ছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো উদ্ভাবন ও ঝুঁকি দুইয়ের মাঝখানে পড়ে নিজেদের ব্যবসায়িক সমৃদ্ধি  হারাতে পারে। তবে এই উভয় সংকট নিরসনে ফোর্টিনটের অত্যাধুনিক নেটওয়ার্ক সিকিউরিটি কাজ করবে বর্তমানের সব ঝুঁকি প্রতিরোধ করে ভবিষ্যতকে সুরক্ষিত করতে।  

প্রসঙ্গত, ২০১৫ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করে ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান ফোর্টিনেট।  

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ৪ ডিসেম্বর, ২০১৮
এসএইচএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।