ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পৃথিবীর ওপর নজর রাখতে মহাকাশে ৩১ স্যাটেলাইট

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
পৃথিবীর ওপর নজর রাখতে মহাকাশে ৩১ স্যাটেলাইট ভারতীয় ‘হাইসিস’সহ আটটি দেশের আরও ৩০টি কৃত্রিম স্যাটেলাইট নিয়ে মহাকাশ যাত্রা। ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভিসি৪৩ রকেটে করে ভারতীয় ‘হাইসিস’সহ আটটি দেশের আরও ৩০টি কৃত্রিম স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সকালে ৯টা ৫৮ মিনিটে ইসরো’র পিএসএলভি রকেটে করে দেশটির প্রথম হাইপারস্পেকট্রাল ইমেজিং স্যাটেলাইট (হাইসিস) এবং ৩০টি বিদেশি স্যাটেলাইট মহাকাশে লঞ্চ করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, পিএসএলভির ৪৫তম অভিযান চালালো ইসরো।

এছাড়া ৩০ বিদেশি স্যাটেলাইটের মধ্যে বেশির ভাগই যুক্তরাষ্ট্রের। ৩৮০ কেজির উন্নত মানের এই ‘হাইসিস’ স্যাটেলাইট পৃথিবীর ওপর নজরদারি চালাবে।  

১১২ মিনিটের যাত্রা শেষে ‘হাইসিস’কে সূর্যের সমান্তরাল মেরু ৬৩৬ কিলোমিটার কক্ষপথে বসিয়েছে পিএসএলভিসি৪৩। এছাড়াও আট দেশের এক মাইক্রো ও ২৯ ন্যানো স্যাটেলাইট মহাকাশে পাড়ি দিয়েছে। যাদের ৫০৪ কিলোমিটার কক্ষপথে বসাবে পিএসএলভিসি৪৩।  

ভারতীয় রকেটে চেপে এই প্রথম মহাকাশে পাড়ি দিলো অস্ট্রেলিয়া, কলম্বিয়া, মালয়েশিয়া,  স্পেন, কানাডা, ফিনল্যান্ড ও নেদারল্যান্ডসের স্যাটেলাইট।  

গত ২৫ বছরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ৫২টি ভারতীয় ও ২৮টি দেশের ২৩৯টি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে।  
বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
এপি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।