ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গোপনীয়তা লঙ্ঘন মামলায় ফেসবুকের আলামত জব্দ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৮
গোপনীয়তা লঙ্ঘন মামলায় ফেসবুকের আলামত জব্দ ফেসবুক

ঢাকা: গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে করা মামলার তদন্তের জন্য ফেসবুকের বিভিন্ন ডিজিটাল আলামত জব্দ করেছে ব্রিটিশ পার্লামেন্ট।

ক্যামব্রিজ অ্যানালেটিকার মাধ্যমে ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনা তদন্তে নিয়োজিত ব্রিটিশ এমপিরা এই আলামত জব্দ করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য অবজারভারে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি বলছে, জব্দ করা আলামতের তালিকায় ফেসবুকের গোপনীয়তা সম্পর্কিত নিয়ন্ত্রণ ব্যবস্থার তথ্যও রয়েছে।

ব্রিটিশ এমপি ডামিয়ান কলিন্স সংবাদমাধ্যমকে বলেন, জব্দ করা আলামত মামলার তদন্তের সঙ্গে ‘ঘনিষ্ঠভাবে সম্পর্কিত’। তবে ফেসবুক এসব তথ্য ফেরত চেয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান সিক্সফোরথ্রি’র এক নির্বাহী যুক্তরাজ্য সফরকালে তার কাছ থেকে এসব তথ্য ও ডিজিটাল দলিল জব্দ করা হয়।

ব্রিটিশ পার্লামেন্টে সংসদ সদস্যদের এমন পদক্ষেপ নজিরবিহীন। সাধারণত প্রতিষ্ঠানটির এমন ক্ষমতার প্রয়োগ দেখা যায় না।

সিক্সফোরথ্রি’র ওই কর্মকর্তার নাম প্রকাশ না করে বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, আলামত জব্দের জন্য হাউস অব কমন্সের সার্জেন্ট অ্যাট আর্মসকে ওই কর্মকর্তার হোটেল রুমে পাঠানো হয়। এসময় সংসদের আদেশপত্র দেওয়া হলেও আড়াই ঘণ্টায়ও কর্তৃপক্ষের কাছেআলামত দেননি তিনি। পরে তাকে নিয়ে যাওয়া হয় পার্লামেন্ট ভবনে।  

এদিকে, অবজারভারকে ফেসবুক বলেছে, তদন্তকারী কমিটি যে আলামত জব্দ করেছে, তা সান মাটিও সুপিরিয়র আদালতের আদেশে সংরক্ষিত। ওই আদেশবলে এই আলামত অপ্রকাশযোগ্য। আমরা কমিটির কাছে আবেদন করেছি, সেগুলো না দেখে যেনো ফেসবুকের আইনী কৌঁসুলির কাছে ফিরিয়ে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
এসএইচএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।