[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

আরও কিছু অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-১৪ ৯:৪৫:১০ পিএম
ফেসবুকের প্রতীকী

ফেসবুকের প্রতীকী

ঢাকা: যুক্তরাষ্ট্রে অন্তর্বর্তীকালীন নির্বাচনকে কেন্দ্র করে আরও বেশকিছু ব্যবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। এবারের নির্বাচনের সঙ্গে সব ধরনের রুশ সম্পৃক্ততা এড়াতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ফেসবুকের সাইবার নিরাপত্তা বিষয়ক নীতিনির্ধারণী বিভাগের প্রধান নাথানিল গ্লিচার এক পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। 

এ বিষয়ে এক পোস্টে নাথানিল জানান, আমরা আমাদের তদন্ত চালিয়ে যাচ্ছি। তারই পরিপ্রেক্ষিতেই ফেসবুক এবং ইনস্টাগ্রামের বেশকিছু আইডি আমরা বন্ধ করে দিয়েছি। 

নাথানিল জানান, বন্ধ করে দেওয়া আইডিগুলোর সঙ্গে রাশিয়াভিত্তিক ট্রল ফার্ম ইন্টারনেট রিসার্চ এজেন্সি’র (ইরা) সম্পৃক্ততা পাওয়া গেছে। আইডিগুলো বিভিন্ন নাম দিয়ে এই প্রতিষ্ঠানটিই খুলে থাকতে পারে বলে সন্দেহ ফেসবুকের। 

মঙ্গলবার (১৩ নভেম্বর) পর্যন্ত নতুন করে ৩৬টি ফেসবুক এবং ৯৯টি ইনস্টাগ্রাম আইডি বন্ধ করে দেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ফেসবুক। 

আইডি বন্ধ করে দেওয়ার পাশাপাশি ইনস্টাগ্রাম থেকে বন্ধ এমন আইডিগুলোর একটি তালিকাও প্রকাশ করেন নাথানিল। 

অন্তর্বর্তী এই নির্বাচনের আগেও কর্তৃপক্ষ ফেসবুক থেকে ৩০টি এবং ইনস্টাগ্রাম থেকে ৮৫টি আইডি বন্ধ করে দেয়। এসব আইডি যুক্তরাষ্ট্রের বাইরে থেকে পরিচালিত হতো এবং সেগুলো দেশটির আভ্যন্তরীণ বিষয়ে খোঁজখবর করছিলো বলে স্থানীয় পুলিশের দেওয়া এক প্রতিবেদনের তথ্যে জানা যায়।

প্রসঙ্গত, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ ফেসবুক মালিকানাধীন দু’টি পৃথক প্ল্যাটফর্ম। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ফেসবুকসহ এসব প্ল্যাটফর্মকে ব্যবহার করে রাশিয়ার মদদে হস্তক্ষেপ করা হয়েছিলো বলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ ওঠে। 

গত আগস্টে রাশিয়া ও ইরানের বেশ কিছু অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক ও মাইক্রোব্লগিং সাইট টুইটার।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফেসবুক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14