ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

এক পাউন্ডে স্মার্টফোন দিয়েও সমালোচিত শাওমি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
এক পাউন্ডে স্মার্টফোন দিয়েও সমালোচিত শাওমি ...

যুক্তরাজ্যে মাত্র ১ পাউন্ড মূল্যে স্মার্টফোন দিয়েও সমালোচিত হতে হলো শাওমিকে। ‘ফ্ল্যাশ সেল’ এবং ‘ক্রেজি ডিল’ নামে প্রচারণা চালিয়ে মাত্র দুই-তিনটি ডিভাইস এবং প্রচারণা শুরুর সাথে সাথেই মজুত শেষ বার্তা দেওয়ায় সমালোচনার মুখে পড়তে হয়েছে চীনা প্রযুক্তি কোম্পানিটিকে।

সম্প্রতি যুক্তরাজ্যে আনুষ্ঠানিকভাবে স্মার্টফোন বিক্রি শুরু করে শাওমি। এ উপলক্ষে পরপর দুই সপ্তাহে ১ পাউন্ডে নতুন দুই মডেলের ডিভাইস বিক্রির প্রচারণা চালায় ব্র্যান্ডটি।

তবে গ্রাহকেরা অভিযোগ করেন, প্রতি প্রচারণায় মাত্র দুটি অথবা তিনটি হ্যান্ডসেট বিক্রি করা হয়। একই সাথে প্রচারণা শুরুর কয়েক মুহূর্তেই ডিভাইসগুলোর মজুত শেষ হয়েছে উল্লেখ করে তা বন্ধ করে দেওয়া হয়।  

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, শাওমির ওয়েবসাইটে এমনভাবে কোডিং বা প্রোগ্রামিং করা হয়েছে যা অফারের আওতায় সবগুলো ডিভাইস বিক্রি হয়েছে কি না তা যাচাই না করেই মজুত শেষ হওয়ার বার্তা দেয়। আর এতেই ভার্চুয়াল জগতের পাশাপাশি সবখানেই বিতর্ক তৈরি হয় শাওমিকে ঘিরে।

এক বিবৃতিতে বিষয়টিকে এক রকম স্বীকার করে নিয়েছে শাওমি। তবে এর ফলে ভবিষ্যতে এমন প্রচারণায় শাওমি ভক্তরা অংশ নিতে নিরুৎসাহিত হবেন না বলেও আশাবাদ ব্যক্ত করা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।  

শাওমির পক্ষ থেকে এক মুখপাত্র বিবিসিকে বলেন, ২০১৩ সালে শুরুর পর থেকে পৃথিবীর বিভিন্ন দেশেই আমরা এমন ফ্ল্যাশ সেলের আয়োজন করে আসছি। আমাদের উদ্দেশ্য কিছু নির্দিষ্ট সৌভাগ্যবান বিজয়ীকে নামমাত্র মূল্যে মুঠোফোন দেওয়া।

ওই মুখপাত্র আরও বলেন, যুক্তরাজ্যে এমন প্রচারণা এবারই প্রথম আমাদের জন্য। আর এ প্রচারণা বিপুলসংখ্যক মানুষকে আকৃষ্ট করে, যতটা আমরা অনুমানও করিনি। আমরা দুঃখিত যে, এবার অনেকেই এ অফার নিতে পারেননি। তবে আমরা আশা করি, আবার যখন এমন প্রচারণা চালাবো তখন শাওমি ভক্তরা এতে অংশ নিয়ে মুঠোফোন জিতবেন।

সাম্প্রতিক সময়ে স্বল্পমূল্যে উচ্চ প্রযুক্তির মুঠোফোন গ্রাহকদের কাছে তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রচারণা শুরু করে শাওমি। আর দ্রুত সেটি জনপ্রিয়তা লাভ করে ব্যবহারকারীদের মাঝে। সাধারণত এমন প্রচারণায় উল্লেখযোগ্য সংখ্যক ডিভাইস বরাদ্ধ রাখে শাওমি। গত বছর স্পেনে হওয়া এমন আরেক প্রচারণায় ৫০টি ডিভাইস বরাদ্ধ ছিলো অফারের আওতায়।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa