ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২৪ ঘণ্টাই সংবাদ পাঠ করবে কৃত্রিম বুদ্ধিমত্তার পাঠক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৮
২৪ ঘণ্টাই সংবাদ পাঠ করবে কৃত্রিম বুদ্ধিমত্তার পাঠক একদম মানুষের মতো দেখতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রেজেন্টার, ছবি: সংগৃহীত

ঢাকা: দিনে ২৪ ঘণ্টা সংবাদ উপস্থাপন করার জন্য একটি ভার্চুয়াল নিউজরিডার উন্মোচন করেছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। যা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে একজন বাস্তব টেলিভিশন উপস্থাপকের মতো সংবাদ পাঠ করতে পারে। এমনকি দেখতেও একদম প্রেজেন্টারের মতোই। চেনাই যাবে না মানুষ না অন্য কিছু!

সিনহুয়া ওই ভার্চুয়াল নিউজ প্রেজেন্টারটিকে নিয়ে দাবি করেছে, এটি একদম মানুষের মতো দেখতে। সুন্দরভাবে পোশাকও পরানো হয়েছে।

তাছাড়া একজন প্রফেশনাল নিউজ প্রেজেন্টারের মতো স্বাভাবিকভাবে সংবাদ পড়তে পারে এ ডিজিটালাইজড রিপোর্টারটি।

বৃহস্পতিবার (০৮ নভেম্বর) সংবাদ সংস্থাটি প্রথম ‘এআই নিউজরিডার’ নামের ওই প্রযুক্তিটি দিয়ে প্রতিবেদন সম্প্রচার করায়। সেসময় এটাকে মানুষের মতোই দেখাচ্ছিল। যদিও এটি রোবটিক কণ্ঠ এবং অদ্ভুত উচ্চারণ দেয়।

সংবাদ উপস্থাপনের সময় নিউজরিডারটি বলছিল, ‘হ্যালো, আপনি ইংলিশ নিউজ প্রোগ্রাম দেখছেন। আমি বেইজিংয়ের এআই উপস্থাপক। ’

এসময় ওই উপস্থাপক ইংরেজি ভাষায় তার প্রথম সম্প্রচার করতে যাচ্ছে বলেও উল্লেখ করে।

এআই উপস্থাপকটি সিনহুয়ার বাস্তব প্রেজেন্টার জং জাহো’র অনুকরণে তৈরি। এছাড়া এটি লেখকদের তৈরি করা স্ক্রিপট স্বাভাবিকভাবেই পড়ে যেতে পারে।

সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, তাদের ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিন ২৪ ঘণ্টাই সংবাদ সরবরাহ করা হবে এই এআই প্রেজেন্টারের মাধ্যমে। আর এতে উৎপাদন খরচ হ্রাস পাবে বলেও আশা করছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।