[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

ভুয়া মেসেজে বলা হচ্ছে অ্যাকাউন্ট ক্লোন, ফেসবুকের সতর্ক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৮ ১০:০৫:৫৯ পিএম
ফেসবুক

ফেসবুক

ঢাকা: হ্যাকিংয়ের গুজব শেষ হতে না হতেই ফেসবুক এবার পড়েছে ধাপ্পাবাজি মেসেজের কবলে। ইতোমধ্যেই জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরালও হয়ে গেছে ভুয়া ওই মেসেজটি। সেজন্য তা থেকে দূরে থাকতে ব্যবহারকারীকে সতর্ক করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক বলছে, সম্প্রতি ফেসবুক ইনবক্সে একটি প্রতারণামূলক মেসেজ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে সেটি ব্যাপক হারে ছড়িয়েও গেছে। তাই সকল ব্যবহারকারীকে সাবধান হতে হবে। কেননা, ওই মেসেজের মাধ্যমে ব্যবহারকারীকে বোকা বানিয়ে তার ফেসবুক অ্যাকাউন্টে ত্রুটি আছে বলে সন্দেহের সৃষ্টি করবে। আর তা করে ভয় দেখিয়ে ওই মেসেজটি আরও কয়েক ব্যবহারকারীর কাছে পাঠানোর কথা বলবে।

ভুয়া ওই মেসেজটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নকল বা ক্লোন করা হয়েছে বলে তথ্য দিচ্ছে। সেইসঙ্গে মেসেজে ব্যবহারকারীকে সতর্ক করে বলা হচ্ছে, আপনার অ্যাকাউন্টিটি নকল বা ক্লোন হয়ে গেছে। অন্য আরেকজন আপনার মতো অ্যাকাউন্ট খুলেছেন। ওই অ্যাকাউন্টেও আপনার ছবি, নামসহ সব তথ্য দেওয়া হয়েছে। তাই এটা থেকে বাঁচতে হলে ওই মেসেজটি অন্যকে ফরোয়ার্ড করুন।

অনেকেই তাতে ভয় পেয়ে ধাপ্পাবাজিতে পা দিয়ে মেসজটি ফরোয়ার্ডও করছেন। ফলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে ম্যাসেজটি। যে কারণে অনেকে বিরক্তও হচ্ছেন। সঙ্গে প্রতারণায়ও পড়ছেন।ভুয়া মেসেজটিঅ্যাকাউন্ট কেলেঙ্কারির ওই মেসেজটি হলো- 'Hi....I actually got another friend request from you yesterday...which I ignored so you may want to check your account.

যা সতর্ক করে বোঝাচ্ছে- এই যে, আমি আসলে গতকাল আপনার মতো অন্য একটি অ্যাকাউন্ট থেকে ফ্রেন্ড রিকুয়েস্ট পেয়েছি। যা আমি উপেক্ষায় রেখেছি। সুতরাং আপনার অ্যাকাউন্টটি চেক করে দেখতে পারেন।

আর এ থেকে পরিত্রাণ পেতে মেসেজে যোগ করা হচ্ছে- 'Hold your finger on the message until the forward button appears...then hit forward and all the people you want to forward too....I had to do the people individually. Good Luck!'

নকল করা অ্যাকাউন্ট নষ্ট করতে মেসজটি বোঝাচ্ছে- ফরোয়ার্ড বাটন না দেখানোর আগ পর্যন্ত মেসেজটিতে আপনার অঙুল চাপ দিয়ে ধরে রাখুন। তারপর ফরোয়ার্ডে চাপ দিন। এরপর যে সকল লোককে আপনি মেসেজটি পাঠাতে চান, পৃথকভাবে তা পাঠিয়ে দিন। শুভ কামনা!

ফেসবুক কর্তৃপক্ষ সতর্ক করে এ বিষয়ে বলছে, এ মেসেজের সঙ্গে অ্যাকাউন্ট ক্লোন বা এ থেকে বাঁচার সংশ্লিষ্টতা নেই। মেসেজটি আসলে মুহূর্তেই ডিলিট (মুছে) করে ফেলার পরামর্শ দিচ্ছি।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, আমরা শুনেছি, অ্যাকাউন্ট ক্লোন করা হয়েছে বলে ভুয়া মেসেজ দেওয়া হচ্ছে। এই মেসেজটি যারা পান, তারা এটাতে ক্লিক করবেন না। বরং আপনার নাম দিয়ে সার্চ দিয়ে যাচাই করে দেখবেন অ্যাকাউন্ট ক্লোন হয়েছে কি-না। তখন যদি আপনার নামে ভুয়া বা ক্লোন করা অ্যাকাউন্ট পান তাহলে ফেসবুককে রিপোর্ট করুন। না হলে ভুয়া মেসেজটি নানা প্রতারণা করবে আপনার সঙ্গে।

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   তথ্যপ্রযুক্তি ফেসবুক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db