ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ছাড়লো, মোবাইল গ্রাহক ১৫ কোটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
ইন্টারনেট গ্রাহক ৯ কোটি ছাড়লো, মোবাইল গ্রাহক ১৫ কোটি প্রতীকী ছবি

ঢাকা: দেশে ইন্টারনেট গ্রাহক সংখ্যা নয় কোটি ছাড়িয়ে গেছে। এরমধ্যে মোবাইল ইন্টারনেট গ্রাহক প্রায় সাড়ে আট কোটি। আর মোবাইল গ্রাহক সংখ্যা হয়েছে সাড়ে ১৫ কোটি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বৃহস্পতিবার সবশেষ আগস্ট মাসের পরিসংখ্যান দিয়ে মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীর এ পরিসংখ্যান প্রকাশ করেছে।
 
পরিসংখ্যান অনুযায়ী, আগস্ট শেষে ইন্টারনেট গ্রাহক সংখ্যা নয় কোটি পাঁচ লাখ এক হাজার।

এরমধ্যে মোবাইল ইন্টারনেট গ্রাহক আট কোটি ৪৬ লাখ ৮৫ হাজার, ওয়াইম্যাক্স ৮৩ হাজার, আইএসপি ও পিএসটিএন গ্রাহক সংখ্যা ৫৭ লাখ ৩৩ হাজার।  
 
এরআগে জুলাইয়ে মোট ইন্টারনেট গ্রাহক সংখ্যা ছিল আট কোটি ৮৬ লাখ ৮৭ হাজার। মোবাইল ইন্টারনেট আট কোটি ২৯ লাখ ১২ হাজার, ওয়াইম্যাক্স ৮৪ হাজার, আইএসপি ও পিএসটিএন ৫৬ লাখ ৯১ হাজার।  
 
বিটিআরসির তথ্যানুযায়ী, আগস্ট শেষে মোবাইল গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ৪১ লাখ ৭৯ হাজার। এরমধ্যে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা সাত কোটি সাত লাখ নয় হাজার, রবির চার কোটি ৬১ লাখ ৩২ হাজার, বাংলালিংকের তিন কোটি ৩৪ লাখ ৬৬ হাজার, টেলিটকের ৩৮ লাখ ৭৩ হাজার।
 
জুলাই শেষে মোবাইল গ্রাহক সংখ্যা ছিল ১৫ কোটি ২৫ লাখ ২৭ হাজার। এরমধ্যে গ্রামীণফোনের সাত কোটি ২৩ হাজার, রবির চার কোটি ৫৩ লাখ ৩০ হাজার, বাংলালিংকের তিন কোটি ৩৩ লাখ ৭৯ হাজার, টেলিটকের ৩৭ লাখ ৯৬ হাজার।
 
অপারেটরদের দেওয়া ৯০ দিন সক্রিয় থাকা গ্রাহকদের তথ্য নিয়ে এ পরিসংখ্যান তৈরি করে বিটিআরসি।
 
বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৮
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।