[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ঢাকায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের মহাকাশ উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১১ ৩:১১:৪২ পিএম
মহাকাশ উৎসব, ছবি: সংগৃহীত

মহাকাশ উৎসব, ছবি: সংগৃহীত

ঢাকা: ঢাকা বিভাগের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান নটর ডেম কলেজে মহাকাশ উৎসব অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি স্কুল এবং কলেজের শিক্ষার্থীদের জন্য আয়োজিত দেশের সবথেকে বড় মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা ন্যাশনাল স্পেস কার্নিভাল অনুষ্ঠিত হয়।

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত এ উৎসবের এবার তৃতীয় আসর অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিভাগের পর সেপ্টেম্বর এবং অক্টোবর মাসে দেশের বাকি সব বিভাগগুলোতে তৃতীয় ন্যাশনাল স্পেস কার্নিভাল আয়োজিত হবে।    

মহাকাশ বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতায় ঢাকা বিভাগীয় প্রায় শতাধিক স্কুল এবং কলেজের শিক্ষার্থী অংশ করেন। সকালে রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি এ তিন ক্যাটাগরিতে স্পেস অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। দেড়ঘণ্টার হাড্ডাহাড্ডি লড়াই শেষে স্পেস অলিম্পিয়াড শেষ হয়। স্পেস অলিম্পিয়াডের পাশাপাশি প্রতিযোগীদের জন্য ছিল মহাকাশবিষয়ক কর্মশালা। কর্মশালাটি পরিচালনা করেন বিজ্ঞানবিশ বিজ্ঞান ব্লগের প্রতিষ্ঠাতা আহমেদ সানি। সব শেষে পুরস্কার বিতরণী উৎসবের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিকাল সোসাইটির সভাপতি ড. রেজাউর রহমান। বিশেষ অতিথি ছিলেন নটর ডেম কলেজের সহকারী অধ্যক্ষ ড. ফাদার লিওনারড শংকর রোজারিও, বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিকাল সোসাইটির কোষাধ্যক্ষ সাজ্জাদুর রহমান চৌধুরী, নটর ডেম ইকো অ্যান্ড স্পেস ক্লাবের মোডারেটর নাজমুল হাসান ও  তৃতীয় ন্যাশনাল স্পেস কার্নিভালের কেন্দ্রীয় আয়োজক কমিটির আহ্বায়ক ও সভাপতি খন্দকার আবদুল্লাহ আল-তাহমীদ।

তারা সকলেই প্রতিযোগীদের মহাকাশ বিজ্ঞান বিষয়ক নানা ক্ষেত্রে ক্যারিয়ার গঠন করতে উৎসাহিত করেন এবং মহাকাশ বিজ্ঞানকে জনপ্রিয় করে তুলতে সকলকেই অভিবাদন জানান।

অনুষ্ঠান আয়োজনে ভেন্যু পার্টনার হিসেবে সর্বাত্মক সহযোগিতা করে নটর ডেম কলেজ, ঢাকা কর্তৃপক্ষ। ঢাকা বিভাগীয় আয়োজক সহযোগী হিসেবে ছিল নটর ডেম ইকো অ্যান্ড স্পেস ক্লাব, ইভেন্ট পার্টনার হিসেবে ছিল ডিজায়ার গ্ল্যান্স ইভেন্টস, নলেজ পার্টনার হিসেবে ছিল ইমাজিনেশন, অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল বাংলানিউজটোয়েন্টিফোর.কম, প্রিন্ট মিডিয়া পার্টনার ছিল ডেইলি সান, ইয়ুথ এঙ্গেজমেন্ট পার্টনার হিসেবে ছিল ইয়ুথপ্রেনার ম্যাগাজিন।

আগামী ১৪ সেপ্টেম্বর চট্টগ্রাম এ আয়োজিত হবে তৃতীয় ন্যাশনাল স্পেস কার্নিভালের চট্টগ্রাম বিভাগীয় বাছাই পর্ব। এরপর ক্রমান্বয়ে বাকি সবগুলো বিভাগেই আয়োজিত হবে। এরআগে ১ সেপ্টেম্বর রংপুর বিভাগীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। ২০০ টাকা রেজিস্ট্রেশন ফি’র মাধ্যমে অংশ নেওয়া যাবে এ উৎসবে। ঢাকাসহ অন্যান্য বিভাগীয় উৎসব এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ অনুষ্ঠিতব্য জাতীয় পর্যায় নিয়ে সব তথ্যই ন্যাশনাল স্পেস কার্নিভালের অফিসিয়াল ফেসবুক পেজ (https://www.facebook.com/nsc.ypnetwork) পাওয়া যাবে। এছাড়া যেকোনো তথ্যের জন্য (+৮৮০১৬২৪৬০৮৮০৯, +৮৮০১৯৫২৭৫১৪৬৭) নম্বরে যোগাযোগ করা যাবে। 

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৮
ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa