[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪২৫, ২৩ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ই-নিবন্ধন চালু করলো গ্রামীণফোন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-০৪ ১০:০৫:০৫ এএম
গ্রামীণফোনের লোগো

গ্রামীণফোনের লোগো

ঢাকা: গ্রাহকদের জন্য ই-নিবন্ধন বা ইলেকট্রনিক রেজিস্ট্রেশন সেবা চালু করেছে দেশের শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ প্রতিষ্ঠান গ্রামীণফোন।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) জিপি লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে ব্যবস্থাটি চালুর কথা সাংবাদিকদের কাছে তুলে ধরা হয়। 

এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শাহরিয়ার আহমেদ। এসময় আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান এবং সিসিএও মাহমুদ হোসেন।

ই-নিবন্ধন একটি কাগজবিহীন নিবন্ধন প্রক্রিয়া যেখানে গ্রাহকদের নতুন সিম কেনার ক্ষেত্রে ছবি কিংবা কোনো আইডি (জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) দিতে হবে না। গ্রাহক বিক্রেতাকে কেবল তার নাম, আইডি নম্বর, জন্মতারিখ, বর্তমান ঠিকানা ও আঙুলের ছাপ দেওয়ার মাধ্যমেই নতুন সিম কিনতে পারবেন। এছাড়াও, গ্রাহক আবেদন পত্র (এসএএফ) পূরণ করতে হবে না। এতে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা আরও বাড়বে।

এ নিয়ে গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, এ উদ্যোগ একটি নির্দিষ্ট ব্যবস্থার মাধ্যমে আমাদের গ্রাহকদের জীবনকে সহজ করার পাশাপাশি, টেলিযোগাযোগ ইকোসিস্টেমের ডিজিটালকরণকে আরও সামনে এগিয়ে নিয়ে যাবে। তাছাড়া, দীর্ঘমেয়াদে পরিবেশ সংরক্ষণেও ইতিবাচক অবদান রাখবে তা। 

প্রাথমিকভাবে, ই-নিবন্ধন প্রক্রিয়া শুধু নতুন সিম বিক্রির ক্ষেত্রেই প্রযোজ্য হবে। ধীরে ধীরে মালিকানা হস্তান্তরসহ (গ্রাহক ও করপোরেট), দ্বৈত দাবি, মৃত্যুর মামলা নিষ্পত্তি, এমএনপি এবং ঠিকানা পরিবর্তনসহ প্রভৃতি ক্ষেত্রেও কার্যকর হবে এ প্রক্রিয়া।
  
প্রক্রিয়াটি গ্রাহক সম্পূর্ণ বিনামূল্যে সম্পন্ন করতে পারবেন। তবে, নতুন সংযোগের দাম কিংবা প্রাসঙ্গিক সার্ভিস চার্জ প্রযোজ্য থাকবে। 

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৮
এমআইএইচ/এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa