ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাফ ফুটবল দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৮
সাফ ফুটবল দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কার্যক্রম শুরু বঙ্গবন্ধু স্যাটেলাইট। ফাইল ফটো

ঢাকা: সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করছে সরকার।

মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) সাত দেশের অংশগ্রহণে ঢাকায় এই ক্রীড়া আসর অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বাংলানিউজকে বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

বিকেলে সম্প্রচারিত খেলাগুলো বিটিভির ক্যাবল সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে দর্শকরা খেলাগুলো দেখতে পাবেন।

স্যাটলাইটের সফল উৎক্ষেপণের পর এটাই প্রথম কার্যক্রম হবে জানিয়ে বিসিএসসিএল’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বাংলানিউজকে বলেন, আশা করি অক্টোবরের মাঝামাঝিতে পূর্ণাঙ্গভাবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবো।

চলিত বছরের ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্য দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করে। ৩১ জুলাই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দুটি উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে সার্বক্ষণিক মহাকাশে থাকা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। বিষয়গুলো দেখভাল করছেন নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস এলিনিয়া। স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণের পর এখন গ্রাউন্ড স্টেশন থেকে সংকেত দিচ্ছে ও নিচ্ছে। গ্রাউন্ড স্টেশন থেকে ট্র্যাকিং ও কন্ট্রোলিংয়ের কাজ হচ্ছে এবং পুরো সিস্টেমটিকে টেস্ট করা হচ্ছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর ২০টি বাংলাদেশের জন্য ব্যবহার করা হবে বাকিগুলো ভাড়া দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৮
এমআইএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।