[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

নারীর অর্থনৈতিক মুক্তিতে শিট্রেডস প্রকল্প

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৯ ১১:০৮:২৭ এএম
কমনওয়েলথের শিট্রেডস প্রকল্প উদ্বোধন

কমনওয়েলথের শিট্রেডস প্রকল্প উদ্বোধন

ঢাকা: বাংলাদেশে নারী উদ্যোক্তাদের জন্য আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্র (আইটিসি) চালু করেছে কমনওয়েলথের শিট্রেডস প্রকল্প। এরমাধ্যমে নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক মুক্তি নিশ্চিত হবে।

এ প্রকল্পে নারী উদ্যোক্তা এবং নারীর মালিকানাধীন কোম্পানির জন্য বাণিজ্য, উৎপাদনশীলতা এবং প্রতিদ্বন্দ্বিতা চালানোর লক্ষ্যে নিবিড় প্রশিক্ষণ এবং পরামর্শমূলক কার্যক্রম পরিচালনা করবে।

কমনওয়েলথের বাংলাদেশ শিট্রেডস ২০২০ সালের মধ্যে ২ মিলিয়ন পাউন্ড (৩৮ মিলিয়ন মার্কিন ডলার) বিক্রির লক্ষমাত্রা অর্জনে ৩০০০ নারী মালিকানাধীন ব্যবসার ক্ষমতায়নে কাজে করবে।

আনুষ্ঠানিকভাবে এ প্রকল্প এপ্রিল মাসে চালু হয় এবং লন্ডনে কমনওয়েলথ বিজনেস ফোরামের উদ্বোধন করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ময়েস। এই প্রকল্পে অর্থায়নে সহায়তা করছে যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট।

সিট্রেডস কমনওয়েলথ বাংলাদেশ, নারী উদ্যোক্তাদের ব্যবসায়ের সম্মুখ চ্যালেঞ্জ মোকাবেলার দক্ষতা অর্জন করবে, যার মধ্যে ভূমিকা, বিকাশমান ব্যবসা এবং অন্যান্য প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জগুলির মধ্যে আর্থিক প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ায় রয়েছে।

আইটিসির উইমেন অ্যান্ড ট্রেড প্রোগ্রামের সিনিয়র প্রোগ্রাম অফিসার নিকোলাস শালাইফার বলেন, বাংলাদেশে নারী উদ্যোক্তারা কমনওয়েলথের শিট্রেডস মাধ্যমে সময়োপযোগী সমর্থন পাবেন। তারা তাদের বিদ্যমান বাজার প্রতিনিধিত্বকে এগিয়ে নিয়ে যাবে এবং বৈশ্বিক বাণিজ্যের জন্য আরও বেশি সুযোগ পাবে।

কমনওয়েলথ এ প্রকল্পে মাধ্যমে, লিঙ্গ সম্পর্কিত প্রতিক্রিয়াশীল নীতিগুলি বাস্তবায়ন এবং সর্বোত্তম পদ্ধতিগুলি ভাগ করার জন্য উন্নত সরঞ্জাম এবং তথ্য দিয়ে সরকারগুলোকে সাহায্য করবে। দুই বছর মেয়াদে, আইটিসি বাংলাদেশের নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে চালু করা হয়েছে শিট্রেডস। তথ্যপ্রযুক্তি খাতের নারীদের ক্ষমতায়নে এক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নে সাহায্য করবে বেসিস। শুধু ঢাকা নয়, দেশজুড়ে প্রকল্প বিস্তৃত করবে আইটিসি।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
আরএ/এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa