ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রথমবারের মতো বিশ্বের শীর্ষ তিন ধনীই প্রযুক্তিবিদ

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১৮
প্রথমবারের মতো বিশ্বের শীর্ষ তিন ধনীই প্রযুক্তিবিদ (বাম থেকে) বিল গেটস, মার্ক জাকারবার্গ ও জেফ বেজোস। ছবি: সংগৃহীত

ওয়ারেন বাফেটকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনীদের তালিকার তিন নম্বরে উঠে এসেছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। 

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্সের তথ্য অনুযায়ী, শুক্রবার (৬ জুলাই) ফেসবুকের শেয়ার মূল্য ২.৪ শতাংশ বৃদ্ধি পেলে জাকারবার্গের মোট সম্পত্তির পরিমাণ ছাড়িয়ে যায় ওয়ারেন বাফেটের মোট সম্পত্তিকে। এখন জাকারবার্গের ওপরে অবস্থান করছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

ফলে এই প্রথম বিশ্বের শীর্ষ তিন ধনীর তিনজনই প্রযুক্তিবিদ।

৩৪ বছর বয়সী জাকারবার্গের মোট সম্পত্তির পরিমাণ এখন ৮১ দশমিক ছয় বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৬ লাখ কোটি টাকা) যা ৮৭ বছর বয়সী বাফেটের মোট সম্পত্তির ৩৭৩ মিলিয়ন ডলার বেশি।

কয়েকমাস আগে ব্যবহারকারীর তথ্য প্রাইভেসি কেলেঙ্কারির জেরে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের শেয়ার মূল্য কমে যায়। গত মার্চের ২৭ তারিখ ফেসবুকের শেয়ার মূল্য ছিল ১৫২.২২ ডলার। শুক্রবার কর্মদিবস শেষে ফেসবুকের শেয়ার মূল্য গিয়ে দাঁড়ায় ২০৩.২৩ ডলারে।

এক সময় বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী ওয়ারেন বাফেট বিশ্বের এক নম্বর ধনী ছিলেন। কিন্তু ২০০৬ সাল থেকে বিভিন্ন দাতব্য কাজে নিজেকে নিয়োগ করায় তার সম্পত্তির পরিমাণ কমে আসে। তিনি বার্কশায়ারের ২৯০ মিলিয়ন শেয়ার বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে দান করেন যার বর্তমান মূল্য দাঁড়াত ৫০ বিলিয়ন ডলারেরও (৪ লাখ কোটি টাকা) বেশি।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad