[x]
[x]
ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
bangla news

আইফোনের ‘আইওএস ১২’ এ যেসব চমক থাকছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-২২ ৯:২৫:২৪ এএম
ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকা: আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য নতুন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১২’ ছাড়ার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট অ্যাপল। এর মাধ্যমে পুরনো ডিভাইসের ব্যবহারকারীরাও পেতে চলেছেন স্পিড বুস্টার এবং উন্নত প্রাইভেসি সুবিধা। অ্যাপল জানায়, আইওএস ১২’র সাজসজ্জা হবে গতানুগতিক, তবে ব্যবহারকারীদের অভিজ্ঞতা ও মূল সফটওয়্যারগুলো উন্নয়নের দিকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে এতে। 

সবকিছু পরিকল্পনা অনুযায়ী চললে আগামী সেপ্টেম্বরে রিলিজ দেওয়া হবে আইওএস ১২’র ফাইনাল ভার্সন। 

যারা ডাউনলোড করতে পারবেন
বর্তমানে যেসব ডিভাইসে আইওএস ১১ চলছে সেইসব ডিভাইসে আইওএস ১২ চালানো যাবে। অর্থাৎ, আইফোন-৫এস এবং এর পরের সবগুলো ডিভাইসে এটি সাপোর্ট করবে। আইপ্যাড মিনি-২, আইপ্যাড এয়ার অথবা এর পরের ডিভাইসগুলোর পাশাপাশি ষষ্ঠ জেনারেশনের আইপ্যাড টাচেও আইওএস ১২ সাপোর্ট করবে।

কখন ডাউনলোড করা যাবে
আইওএস-১২’র ডেভেলপার ভার্সন এখনই পাওয়া যাচ্ছে। পাবলিক বেটা ভার্সন জুনের শেষ দিকে রিলিজ দেওয়ার কথা। ফাইনাল ভার্সনটি পাওয়া যাবে সেপ্টেম্বরে।

স্পিড
অ্যাপল ঘোষণা দিয়েছে, পুরনো ডিভাইসের ব্যবহারকারীরাও এবার দ্রুত গতির অভিজ্ঞতা পেতে চলেছেন। পুরনো ডিভাইসে নতুন অপারেটিং সিস্টেম চালালে গতি কমে যাওয়ার কোনো আশঙ্কা নেই, বরং ঘটবে এর বিপরীত। এমনকি আইফোন-৫এসের গতিও বাড়বে এতে। ক্যামেরার গতি বাড়বে ৭০ শতাংশ এবং কি-প্যাড খুলবে আগের থেকে অর্ধেক সময়ে। 

নোটিফিকেশন
লকস্ক্রিনে নোটিফিকেশন দেখা আইওএস ব্যবহারকারীদের জন্য বেশ ঝামেলাদায়ক। সবসময় নোটিফিকেশনে ভরে থাকে লকস্ক্রিন। এবার এই সমস্যাটি নিয়ে কাজ করেছে অ্যাপল। নতুন আইওএসে প্রতিটি অ্যাপ্লিকেশনের নোটিফিকেশনগুলো দেখাবে আলাদা আলাদা গ্রুপে।

অ্যাপ লিমিটেশন
নতুন অপারেটিং সিস্টেমের মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহারের সাপ্তাহিক পরিসংখ্যান, নোটিফিকেশনের সংখ্যা ইত্যাদি জানা যাবে। যদি আপনার মনে হয় ফেইসবুক অ্যাপে বেশি সময় ব্যয় করছেন তবে দৈনিক কত সময় অ্যাপটি ব্যবহার করতে চান তা নির্ধারণ করে দিতে পারবেন। নির্দিষ্ট সময়ের বেশি অ্যাপটি ব্যবহার করতে গেলে নোটিফিকেশনে জানিয়ে দেওয়া হবে।

নো ডিস্টার্ব মুড
অসময়ে নোটিফিকেশনের শব্দের হাত থেকে মুক্তি পেতে এতে থাকবে ‘ডু নট ডিস্টার্ব ডিউরিং বেড টাইম’ নামের নতুন একটি ফিচার। এরমাধ্যমে নির্দিষ্ট সময় বা তারিখ অনুযায়ী ডিভাইসের রিংটোন ভলিউম কমানো বা সাইলেন্ট করা, নোটিফেশন অ্যালার্ট বন্ধসহ বিভিন্ন মোড নির্বাচন করে রাখা যাবে। পূর্ব নির্দেশনা দিয়ে রাখলে নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে মোডটি চালু হবে এবং বন্ধ হবে।

প্যারেন্টাল কন্ট্রোল
অ্যাপ ব্যবহারের ওপর লিমিটেশন বেঁধে দেওয়া যাবে এবার। সন্তানের ডিভাইসের কার্যকলাপ পর্যবেক্ষণ করতে পারবেন অভিভাবকরা। ডাউনটাইম নামের একটি অ্যাপের মাধ্যমে অভিভাবকরা একটি নির্দিষ্ট সময়ের জন্য সন্তানের ডিভাইসে নোটিফিকেশন দেখানো বন্ধ করতে পারবেন এবং নির্দিষ্ট কিছু অ্যাপ ব্লক করতে পারবেন।

মিমোজি
আইওএস-১২তে যোগ হচ্ছে নতুন কিছু অ্যানিমোজি (অ্যানিমেটেড ইমোজি)। এগুলোর মধ্যে রয়েছে- ভূত, কোয়ালা, বাঘ, টি-রেক্স ইত্যাদি। এতে কাস্টমাইজ ইমোজি বা থ্রিডি কার্টুনও তৈরি করা যাবে যা ব্যবহারকারীর চেহারার মতোই দেখাবে, এগুলোকে বলা হয় মিমোজি। 

প্রাইভেসি ও নিরাপত্তা
এবার ফেসবুকের লাইক-শেয়ার বাটন ও সোশ্যাল মিডিয়ার বিভিন্ন কৌশলের মাধ্যমে অনুমতি ব্যতীত ব্যবহারকারীকে ট্র্যাক করা রোধ করবে সাফারি। নতুন একটি ফিচারের সাহায্যে ইউএসবির মাধ্যমে ফোনের তথ্য হাতিয়ে নেওয়ার রোধ করবে। 

সিরি
ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট সিরিতে যুক্ত করা হচ্ছে চমৎকার এক ফিচার। প্রতিনিয়ন ব্যবহারকারীর কাজের ধরণ থেকে শিক্ষা নিয়ে সিরি নিজ থেকেই কিছু কাজে সহায়তা করবে। যেমন- প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দেওয়া। সিরির আরেকটি নতুন চমৎকার ফিচার হলো সিরি শর্টকাটস। এই ফিচারের সাহায্যে নিজেদের মতো করে সিরিতে কাস্টমাইজ কমান্ড সেভ করে রাখা যাবে। 

অ্যাপল কার প্লেতে গুগল ম্যাপ
গাড়িতে অ্যাপল ডিভাইস সংযোগের জন্য তৈরি বিশেষ ফিচার কার প্লেতে এতদিন ম্যাপের সাহায্যে নেভিগেশন করা সম্ভব ছিল না। এবার সেটা সম্ভব হবে গুগল ম্যাপের সাহায্যে। নতুন আইওএসের কার প্লেতে সাপোর্ট করবে গুগল ম্যাপ।

অ্যাপল বুকস
অ্যাপলে বই পড়ার অ্যাপ আইবুক এবার অ্যাপল বুকস নামে হাজির হতে যাচ্ছে। এতে যোগ হয়েছে রিডিং নাও, নতুন বুকস্টোর ও উন্নত সার্চ সুবিধা। এছাড়াও, এতে অডিও বুক শোনার সুবিধা মিলবে। 

ফেসটাইম গ্রুপ কল
অ্যাপলের ভিডিও কলিং ফিচার ফেসটাইমে আনা হচ্ছে গ্রুপ কলের সুবিধা। এতে ৩২ জন একত্রে ভিডিও কলে চ্যাট করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জুন ২২, ২০১৮
এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa